ড. কায়কাউসকে বিশ্বব্যাংকের ‘বিকল্প নির্বাহী পরিচালক’ পদে নিয়োগ দিলো সরকার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব ও চট্টগ্রামের কৃতি সন্তান ড. আহমদ কায়কাউসকে বিশ্বব্যাংকের ‘বিকল্প নির্বাহী পরিচালক’ হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার। বুধবার (৭ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের (চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা) উপসচিব মোহাঃ রফিকুল ইসলাম স্বাক্ষতির প্রজ্ঞাপনে জানানো হয়, ড. আহমদ কায়কাউসের সঙ্গে সরকারে সম্পাদিত চুক্তি অনুযায়ী ‘প্রধানমন্ত্রীর মুখ্য সচিব’ পদে তার নিয়োগ ৯ ডিসেম্বর থেকে বাতিল হচ্ছে। এরপর তাকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব পদমর্যাদায় মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনস্থ বিশ্বব্যাংকের প্রধান কাযালয়ে ‘বিকল্প নির্বাহী পরিচালক’ পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। এই পদে যোগ দেওয়ার তারিখ থেকে পরবর্তী তিন বছর মেয়াদের জন্য তার এই নিয়োগ।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস ১৯৮৪ সালের নিয়মিত ব্যাচে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে যোগদান করেন। এরপর দীর্ঘ প্রায় ৩৭ বছর সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন। পেশাগত জীবনে দায়িত্ব পালনের পাশাপাশি তিনি টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে ‘পাবলিক পলিসি অ্যান্ড পলিটিক্যাল ইকোনমিক্স’ বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

চাকরি জীবনে তিনি অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়, বিভাগে কর্মরত ছিলেন।

আহমদ কায়কাউস ২০১৬ সালে বিদ্যুৎ বিভাগের ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পালন করেন। তিনি ২০১৭ সালের ২৩ ফেব্রুয়ারি সচিব হিসেবে একই বিভাগে যোগদান করেন এবং ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পান।

সবশেষ ২০১৯ সালের ৩১ ডিসেম্বর তিনি প্রধানমন্ত্রীর মুখ্যসচিব হন। আগামী ৮ ডিসেম্বর সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ করবেন তিনি।

মন্তব্য নেওয়া বন্ধ।