দেশে আধুনিক ডিজিটাল শিক্ষা পদ্ধতির অন্যতম রূপকার লায়ন এম কে বাশারের ৫২তম জন্মদিন

দেশে শিক্ষার অত্যাধুনিক সব সুযোগ সুবিধা নিশ্চিত করে ডিজিটাল ক্যাম্পাস গড়ার অন্যতম পথ প্রদর্শক লায়ন এম কে বাশার। অগ্রসর চিন্তার মানুষ লায়ন এম কে বাশারের আজ (২২ মার্চ’ ২০২৩) ৫২তম জন্মদিন। ১৯৭১’র উত্তাল দিনগুলোতে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার দরুইন গ্রামে জন্মগ্রহণ করা বাশার বিএসবি ফাউন্ডেশন এবং ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের মাধ্যমে দেশে মানসম্মত শিক্ষা নিশ্চিতের পাশাপাশি দেশের বাইরে উচ্চ শিক্ষায় স্বপ্ন দেখা প্রায় লক্ষ তরুণ-তরুণীর স্বপ্ন পূরণ করেছেন।

লায়ন বাশারের পিতা মোহাম্মদ শরিয়ত উল্লাহ ভূঁইয়া এবং মা সালেহা খাতুন। তিনি ব্রাহ্মণবাড়িয়ায় প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাগ্রহণ করেন। পরবর্তীতে রাজধানীর ঢাকা কমার্স কলেজ ও ঢাকা কলেজ থেকে উচ্চশিক্ষা গ্রহণ করেন। তার স্ত্রী লায়ন খন্দকার সেলিমা রওশন ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। এ দম্পতির তিন কন্যা— বুশরা আরাবি, সারা আরাবি ও বাশারা আরাবি।

আজীবন শিক্ষার জন্য সংগ্রামী একজন মানুষের প্রতিচ্ছবি লায়ন বাশার। বিশ্বজুড়ে সমাদৃত বিষয়ে ক্যারিয়ার গঠন ও বহুবিষয়ে লেখাপড়ার সুযোগ তৈরি করার জন্য নিরন্তর কাজ করে যাচ্ছেন দৃঢ়প্রত্যয়ী স্বাপ্নিক ব্যক্তিত্ব লায়ন বাশার। স্বপ্ন শুধু দেখেন না, দেখাতেও পছন্দ করেন। শিক্ষার সব ভালোর সঙ্গে নিজেকে সম্পৃক্ত করছেন প্রতিনিয়ত।

করোনা মহামারিতে সব কিছুর সাথে যখন প্রতিটি পর্যায়ে শিক্ষাঙ্গণগুলো বন্ধ হয়েছে। ঠিক তখনই লায়ন বাশারের ডিজিটাল পদ্ধতির শিক্ষা ব্যবস্থা অনুসরণ করেছে পুরো জাতি।

লায়ন বাশার গড়ে তুলেছেন ক্যামব্রিয়ান স্কুল এ্যান্ড কলেজ, মেট্রোপলিটন স্কুল এ্যান্ড কলেজ, কিংস স্কুল, কিংস কলেজ, মাদরাসাতু সালেহা খাতুন, উইনসাম স্কুল এ্যান্ড কলেজ, ক্যামব্রিয়ান কালচারাল একাডেমি, ক্যামব্রিয়ান ইন্টারন্যাশনাল স্টাডিজ সেন্টার, ক্যামব্রিয়ান ইন্টারন্যাশনাল কলেজ অব এভিয়েশন, ক্যামব্রিয়ান টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট, ক্যামব্রিয়ান স্পোর্টস একাডেমি। এছাড়া (প্রস্তাবিত) ক্যামব্রিয়ান ইউনিভার্সিটির অন্যতম উদ্যোক্তা তিনি।
বর্তমানে তিনি বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক, বিএসবি ট্রাভেলস, বিএসবি ল্যাঙ্গুয়েজ ক্লাব এবং বিএসবি ইভেন্ট অ্যান্ড এক্সপো ম্যানেজমেন্টের প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করছেন।

এছাড়া তিনি বাংলাদেশ লায়ন্স ফাউন্ডেশনের আজীবন সদস্য ও লায়ন্স ক্লাব অব ঢাকা ইমপিরিয়ালের সাবেক প্রেসিডেন্ট। লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল এর ডিস্ট্রিক্ট ৩১৫ এ২ এর ২০১৬-’১৭ লায়ন বর্ষের ডিস্ট্রিক্ট গভর্নর হিসেবে লায়ন এম কে বাশার পিএমজেএফ দায়িত্ব পালন করেছেন। ২০১৭-’১৮ লায়ন বর্ষের কাউন্সিল চেয়ারম্যান নির্বাচিত হন সফল এ সংগঠক। তাঁর সেবা মনোভাবের কারণে পেয়েছেন দেশ বিদেশের বিভিন্ন অ্যাওয়ার্ডও।

মন্তব্য নেওয়া বন্ধ।