নজরুলের সাম্যবাদী দর্শনের প্রয়োগ নেই বলেই এত হানাহানি— কবি নুরুল হুদা

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নূরুল হুদা বলেছেন, নজরুলের জীবনী নিয়ে যা-ই লেখা হোক না কেন তা হবে ফিকশন। কারণ তিনি তার জীবনী লিখে যাননি। আজকে আমরা দেখছি সম্প্রদায়ে সম্প্রদায়ের, মানুষে মানুষে যুদ্ধ হচ্ছে, হানাহানি হচ্ছে। কিন্তু আমরা কোনো সমাধান পাচ্ছি না। কারণ নজরুল যে সাম্যবাদের কথা নজরুল বলেছেন তা আজকে অনুপস্থিত। নজরুল তার বিদ্রোহী কবিতায় বলেছেন সমাজে কোনো শোষক ও শোষিত শ্রেণী থাকবে না। আমরা যদি নজরুলের এই সাম্যবাদী দর্শনে উদ্বুদ্ধ হতে পারি তাহলে সমাজে শান্তি প্রতিষ্ঠা হবে।

বৃহস্পতিবার (২৬ মে) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মদিন উপলক্ষে আয়োজিত নজরুল জয়ন্তী – ২০২২ অনুষ্ঠানে মুখ্য আলোচকের বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন তিনি।

বৃহস্পতিবার (২৬ মে) বিশ্ববিদ্যালয়ের ব্যাবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে সকাল ১১টা থেকে শুরু হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নজরুল গবেষণা কেন্দ্রের উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠান। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মোহাম্মদ আনোয়ার সাঈদ।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কথা সাহিত্যিক, রোকেয়া পদকে ভূষিত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এরউপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার।
এসময় তিনি বলেন, নজরুল দ্রোহ ও মানবতার কবি। আমরা নজরুল সম্পর্কে সবাই কমবেশি জানি। তিনি তার জীবনীগ্রন্থ লিখে জাননি। তার সম্পর্কে পূর্ণাঙ্গভাবে কোনো গ্রন্থে আমরা জানতে পারি না। নজরুল এখনও অনাবিষ্কৃত।

এতে বিশেষ অতিথি হিসবে উপস্থিত ছিলেন, সমাজ সেবায় একুশে পদকে প্রাপ্ত পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত কথা সাহিত্যিক, বিশ্বজিৎ চৌধুরী। তিনি তার বক্তব্যে কবি নজরুলের ব্যক্তিগতজীবন জীবন নিয়ে আলোচনা করেন।

এছাড়াও, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, প্রক্টরিয়াল বডির সদস্যবৃন্দ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য নেওয়া বন্ধ।