নড়াইলে শিক্ষক হেনস্তার প্রতিবাদ জানালেন চবি শিক্ষক

নড়াইলে প্রকাশ্যে পুলিশের সামনে শিক্ষকের গলায় জুতার মালা পরিয়ে হেনস্তা করার ঘটনায় প্রতিবাদ জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক শিক্ষক।

সোমবার (২৭ জুন) সকাল ৯ টা থেকে সাড়ে ১০ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে অবস্থান নেন জি এইচ হাবীব নামে বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষক। তিনি ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক। তার সাথে ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও বামপন্থী কর্মী আব্দুল হক।

এ সময় তাদের হাতে ‘আমিও স্বপন কুমার বিশ্বাস’ লিখা সম্বলিত প্লেকার্ড দেখা যায়।

এ সময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জি এইচ হাবীব বলেন, সম্প্রতি নড়াইলে যে ন্যক্কারজনক ঘটনা ঘটেছে, স্বপন কুমার বিশ্বাসকে যেভাবে হেনস্তা করা হয়েছে তার প্রতিবাদে আমরা দাঁড়িয়েছি। শিক্ষক হিসেবে মনে হয়েছে আমার এটা প্রতিবাদ করা দরকার। একটু দেরিই হয়ে গেল বোধ হয়, আরও আগেই দাঁড়ানো দরকার ছিল। আমার পাশে বীর মুক্তিযোদ্ধা ও বামপন্থি কর্মী আব্দুল হক সাহেব দাঁড়িয়েছেন।

মুক্তিযোদ্ধা আব্দুল হক বলেন, ‘ধর্ম ব্যবহার করে আমাদের দেশের মানুষকে বোকা বানানো সহজ। ধর্মকে কেউ কেউ স্বার্থে ব্যবহার করে। এতে ক্ষমতাসীনদের ইন্ধন থাকে।’

সম্প্রতি, ফেসবুকে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বহিষ্কৃত মুখপাত্র নূপুর শর্মার সমর্থনে মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের এক হিন্দু শিক্ষার্থীর পোস্ট দেয়াকে কেন্দ্র করে গত ১৮ জুন বিক্ষোভ ও সহিংসতা চলে কলেজ ক্যাম্পাসে। এর পরেই গুজব ছড়িয়ে পড়ে যে পোস্টদাতা ওই শিক্ষার্থীর পক্ষ নিয়েছেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাস।

এ ঘটনার পর পুলিশ পাহারায় তাকে ক্যাম্পাসের বাইরে নিয়ে যাওয়া হয়। এ সময় তাকে দাঁড় করিয়ে পুলিশের সামনেই গলায় জুতার মালা পরিয়ে দেয় একদল ব্যক্তি। পরে তাকে তুলে পুলিশের গাড়িতে তুলে নেয়া হয়।

মন্তব্য নেওয়া বন্ধ।