পদ্মা সেতু অর্থনীতিতে নতুন মাত্রা যুক্ত করবে—চবি উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেছেন, স্বপ্নের পদ্মা সেতু চালু হয়ে গেলে এ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অর্থনৈতিক সম্ভাবনার নবদিগন্ত উন্মোচিত হবে। এ অঞ্চলের সমৃদ্ধির সাথে সাথে জাতীয় অর্থনীতিতে নতুন মাত্রা যুক্ত হবে। এতে করে একদিকে যেমন দেশ-বিদেশের শিল্প উদ্যোক্তাদের বিনিয়োগ বাড়বে অন্যদিকে ওসব অঞ্চলের বিশাল জনগোষ্ঠীর ভাগ্যের আমূল পরিবর্তন সাধিত হবে।

শুক্রবার (২৪ জুন) নগরীর চারুকলা ইন্সটিটিউটে আয়োজিত ‘পদ্মা সেতুর আর্থ-সামাজিক প্রভাব’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন তিনি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্যোগে আয়োজিত হয় এ আলোচনা সভায়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এসএম মনিরুল হাসান।

এসময় উপাচার্য আরও বলেন, অসীম সাহস, দূরদর্শী নেতৃত্ব, রাজনৈতিক প্রজ্ঞা ও বিচক্ষণতা সর্বোপরি অটুট মনোবল এবং বিশ্বাস নিয়ে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা স্বপ্নের পদ্মা সেতু নির্মাণ করে বিশ্ববাসীকে চমকে দিয়েছেন। উন্নয়ন-অগ্রগতিতে বাংলাদেশের ঈর্ষনীয় সাফল্যে বাংলাদেশ আজ বিশ্ববাসীর কাছে উন্নয়নের রোল মডেল।

সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুল হক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন চবি অর্থনীতি বিভাগের প্রফেসর আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন।

এছাড়াও অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়ার সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে।

মন্তব্য নেওয়া বন্ধ।