পর্দা নামছে ফুটবল বিশ্বকাপের, গ্রাম-শহরে উৎসবমুখর পরিবেশ

দেখতে দেখতে পুরিয়ে এলো সময়। অবশেষে পর্দা নামছে দীর্ঘ প্রায় এক মাস ধরে চলা ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ ফুটবল বিশ্বকাপের। রোববার (১৮ ডিসেম্বর) শিরোপার লড়াইয়ে মাঠে নামবে আর্জেন্টিনা আর ফ্রান্স। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত নয়টায়।

কাতারের লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাওয়া এই ম্যাচকে ঘিরে চট্টগ্রামে চলছে উৎসবের আমেজ। নগরীর বিভিন্ন স্থানে বড় পর্দায় খেলা দেখতে প্রস্তুতি সারছেন ফুটবলপ্রেমীরা।

এদিকে চট্টগ্রামের বিভিন্ন উপজেলায়ও চলছে উৎসবের আমেজ। গ্রামের মোড়ে মোড়ে বসেছে বড় পর্দা। এছাড়া চলছে ভোজনের প্রস্তুতিও। সব মিলিয়ে শীতের রাতে বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা নিয়ে বইছে বাড়তি আমেজ।

দেশের র্সববৃহৎ বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা থেমে নেই। মাসব্যাপী শিক্ষার্থীরা যেভাবে ফুটবলের উন্মাদনায় মেতেছিলো ফাইনালে এসেও সেই চিত্র পরিলক্ষিত হচ্ছে। শুধু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করা শিক্ষার্থীরা নয় শহর থেকেও শিক্ষার্থীরা ক্যাম্পাসে এসেছেন একসাথে ফুটবল বিশ্বকাপের ফাইনাল উপভোগ করতে।

মোহাম্মদ মোমিন নামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, সাধারণত শহরে থাকি আমি। তবে খেলা উপলক্ষে ক্যাম্পাসে এসেছি। আশা করছি সুন্দরভাবে খেলা উপভোগ করতে পারবো।

কামরুল হাসান নামে চট্টগ্রামের মিরসরাইয়ের এক বাসিন্দা বলেন, বিশ্বকাপ ফুটবলের ফাইনাল উপলক্ষে গ্রামে বড় পর্দা বসানো হয়েছে। এছাড়া মেজবানির আয়োজন করা হচ্ছে, সব মিলিয়ে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। আশা করছি মেসির হাতে উঠবে এবারের শিরোপা।

প্রসঙ্গত, ২০ নভেম্বর কাতারে শুরু হয় ফিফা বিশ্বকাপের ২২তম আসর। কাতারের আয়োজক হওয়া নিয়ে আলোচনা যেমন ছিল, ছিল নানামুখী সমালোচনাও। তবে সব কিছু ছাপিয়ে ইতিহাসের অন্যতম সফল এক বিশ্বকাপ শেষ করার পথে মরুর দেশটি।

এবারের বিশ্বকাপে মোট ৩২টি দেশ অংশগ্রহণ করছে। দেশগুলোকে এ থেকে এইচ পর্যন্ত ৮টি গ্রুপে বিভক্ত করা হয়। গ্রুপ পর্বের লড়াই শেষে ৩ ডিসেম্বর থেকে শুরু হয় নক-আউট পর্বের ম্যাচ। রাউন্ড অব ১৬ থেকে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল, তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ পার করে ফাইনালের দোরগোড়ায় দাঁড়িয়ে কাতার বিশ্বকাপ।

এই ফাইনালে কে হাসবে শেষ হাসি, কার হাতে উঠবে আরাধ্য শিরোপা, সেই প্রশ্নের উত্তর মিলবে আজ রাতেই।

মন্তব্য নেওয়া বন্ধ।