পারকি সৈকতে ঝাউগাছ নিধন

কাগজে দেড়শ! কাটা হচ্ছে তিনশ

চট্টগ্রামের পারকি সমুদ্র সৈকতে বিভিন্ন সময়ে সাগরের জোয়ার ধাক্কা ও ঘূর্ণিঝড় সিত্রাংয়ে উপড়ে পড়া তিন শতাধিক গাছ কাটছে বন বিভাগ। তবে টেন্ডারে ১৫৫টি গাছ কাটার কথা উল্লেখ থাকলেও গাছ কাটা হচ্ছে ৩ শতাধিক।

গত ২৫ অক্টোবর বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ আবদুর রহমান স্বাক্ষরিক টেন্ডার প্রক্রিয়ায় মেসার্স সেজুতি এন্টারপ্রাইজ ১৫৫টি গাছ ভ্যাটসহ ১ লাখ ৮২ হাজার ৭১২ টাকা ৫০ পয়সা মূল্যে গাছ কাটার জন্য কাজটি পায়।

গত শনিবার সকাল থেকেই পারকি সুমদ্র সৈকতের এক কিলোমিটার এলাকাজুড়ে ঝড়ে পড়া গাছগুলো কাটতে শুরু করে এ ঠিকাদারী প্রতিষ্ঠান।

এদিকে বন বিভাগ বলছে, ১৫৫টি গাছ কাটার জন্য টেন্ডার দেওয়া হয়েছে। পরবর্তীতে নতুন করে আবার টেন্ডার দেওয়া হবে। টেন্ডার প্রাপ্তরা শুধু ১৫৫টি গাছই কাটতে পারবেন।

সরেজমিনে সৈকত এলাকায় গিয়ে দেখা যায়, ৮-১০ জন্য লোক করাতসহ বিভিন্ন সরঞ্জাম নিয়ে ঝাউগাছ গুলো কেটে নিয়ে যাচ্ছে। বন বিভাগের দুইজন প্রতিনিধিও তাদের সঙ্গে ছিলেন।

সৈকতে ঘুরতে আসা স্থানীয় নেজাম উদ্দিন বলেন, পারকি সমুদ্র সৈকতের এক কিলোমিটার চর এলাকায় লক্ষাধিক ঝাউগাছ ছিল। জোয়ারের ধাক্কায় পড়ে যাওয়া গাছগুলো কিছুদিন পরপর কেটে নিয়ে যায় বন বিভাগের লোকজন। তবে টেন্ডার ছাড়াও সারা বছর চলে এখানে গাছ কাটা ও বিক্রির কাজ।

এখন সৈকতে খুবই কম ঝাউগাছ রয়েছে। টেন্ডার দেখানো হয় একশত আর কাটে তো সব গাছ।

এসময় সেজুতি এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মোহাম্মদ শাহ জাহান জানান, সৈকতে জোয়ারের পানির ধাক্কায় পড়ে গাছ গুলো কাটার জন্য বন বিভাগ দুটি পত্রিকায় টেন্ডার আহ্বান করেছিল। আমি সর্বোচ্চ টেন্ডার দাতা হিসেবে ১৫৫টি গাছের টেন্ডার পেয়েছি। আর একশত ১৫৫টি গাছ কাটব আমরা।

বন বিভাগের মাঠকর্মী পরিচয়ে আবু তৈয়ব নামে এক ব্যক্তি বলেন, এখানে শুধু ১৫৫টি গাছ টেন্ডার হয়েছে। এই গাছগুলোই কাটা হবে।

জানতে চাইলে সদর রেঞ্জ কর্মকর্তা মো. আলমগীর কবির বলেন, সাগরের জোয়ারের ধাক্কা ও ঘূর্ণিঝড় সিত্রাংয়ে পারকি সৈকতে পড়ে যাওয়া ১৫৫টি গাছ টেন্ডারের মাধ্যমে কাটা হচ্ছে।

তিন শতাধিক গাছ কাটার প্রসঙ্গে তিনি বলেন, শুধু ১৫৫টি গাছ এই টেন্ডারে কাটা হবে। বাকি গাছের জন্য পরে আবার টেন্ডার দেওয়া হবে।

মন্তব্য নেওয়া বন্ধ।