পাহাড়ে সশস্ত্র প্রশিক্ষণে অংশ নেয়া ৪ জঙ্গি র‌্যাবের জালে

নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র ৪ সদস্যকে আটক করেছে র‌্যাব। জঙ্গি সংগঠনটির কথিত আদর্শে উদ্বুদ্ধ হয়ে হিজরতের নামে পার্বত্য চট্টগ্রামের গহীনে সশস্ত্র প্রশিক্ষণ নিয়ে সমতলে আত্মগোপনের সময় র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-৭ অভিযান চালিয়ে তাদের চট্টগ্রামের পটিয়া থেকে আটক করে।

আটককৃতরা হলেন, পটুয়াখালীর দশমিনার হোসাইন আহমদ (২২), কুমিল্লা সদরের নিহাল আব্দুল্লাহ (১৯), একই এলাকার আল আমিন (২২), খুলনার ডুমুরিয়ার পার্থ কুমার দাশ প্রকাশ আল আমিন (২১)।

বুধবার (১ মার্চ) সকাল সাড়ে ১১ টায় র‌্যাব-৭ মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাব ফোর্সেস আইন ও গণমাধ্যম শাখার পরিচালক খন্দকার আল মঈন বলেন, পার্বত্য অঞ্চলে র‌্যাবের অভিযান শুরু হলে জঙ্গি সদস্যরা কয়েকটি গ্রুপে বিভক্ত হয়ে সাইজামপাড়া, মুন্নুয়াম পাড়া, রোয়াংছড়ি, পাইক্ষং পাড়া, তেলাং পাড়াসহ পার্বত্য অঞ্চলে বিভিন্ন স্থানে আত্মগোপন করে। পরবর্তীতে তারা সমতলে আসার উদ্দেশ্যে পাহাড়ের গহীন থেকে হেঁটে বান্দরবানের টঙ্কাবতী আসে। এরপর সিএনজিযোগে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে আসার পথে পটিয়া বাইপাস এলাকায় অভিযান চালিয়ে ৪ জনকে আটক করা হয়।

র‌্যাব জানায়, আটককৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছে। তারা জানায় বিভিন্ন মাধ্যমে উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে এ সংগঠনে তারা যোগ দেয়। এ সংগঠনের সদস্যরা মুসলমানদের উপর নির্যাতন-নিপীড়নের ভিডিও দেখিয়ে ও ধর্মীয় অপব্যাখ্যাসহ বিভিন্নভাবে প্ররোচিত করে সশস্ত্র হামলার প্রস্তুতি নিতে পরিবার থেকে বিচ্ছিন্ন হওয়ার বিষয়ে উৎসাহী করে তুলে।

আটককৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানায় র‌্যাব।

প্রসঙ্গত, গত বছরের ২৩ আগস্ট কুমিল্লা সদর এলাকা থেকে ৮ তরুণ নিখোঁজের ঘটনায় নিখোঁজ তরুণদের উদ্ধার কার্যক্রম পরিচালনা করতে গিয়ে র‌্যাব ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ নামের এ নতুন জঙ্গি সংগঠনের সক্রিয় থাকার তথ্য পায়। যার সদস্যরা পার্বত্য চট্টগ্রামের বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সহায়তায় সশস্ত্র প্রশিক্ষণ গ্রহণ করছে। বিভিন্ন সময়ে র‌্যাবের পরিচালিত অভিযানে ইতোমধ্যে নতুন এই জঙ্গি সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাসহ সর্বমোট ৫৫ জন এবং পাহাড়ে অবস্থান, প্রশিক্ষণ ও অন্যান্য কার্যক্রমে জঙ্গিদের সহায়তার জন্য পাহাড়ী বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘কেএনএফ’ এর ১৭ জন নেতা ও সদস্যকে গ্রেপ্তার করে আইনের আওতায় নিয়ে আসা হয়েছে।

মন্তব্য নেওয়া বন্ধ।