পাহাড়ে র‌্যাবের অভিযান—৭ জঙ্গি, পাহাড়ের ৩ সশস্ত্র সন্ত্রাসী ধরা

রাঙামাটি ও বান্দরবানের দুর্গম এলাকা এবং মায়ানমার সীমান্তে র‌্যাবের অভিযানে জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্কিয়ার ৭ সদস‍্য ও পাহাড়ের সশস্ত্র সংগঠনের ৩ সদস্যসহ মোট ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এসময় ৯টি বন্দুক, ৫০ রাউন্ড বন্দুকের গুলি, কার্তুজ, কেইস ৬২টি, হাত বোম্ব ৬টি, কার্তুজ কেইস ১টি, কার্তুস বেল্ট ২টি, দেশীয় পিস্তল ১ টি, দেশীয় পিস্তল, বিভিন্ন অস্ত্র, ওয়াকিটকি সেট, কুকি চিন লিখা ১০টি মানচিত্র উদ্ধার করা হয়।

আটককৃত জঙ্গী সংগঠনের সদস্যরা হলো- সৈয়দ মারুফ আহমদ মানিক, ইমরান হোসাইন শাওন, কাওসার শিশির, জাহাঙ্গীর আহম্মেদ জনু, মো. ইব্রাহিম আলী, আবু বক্কর সিদ্দিক বাপ্পি ও রুফু মিয়া। পাহাড়ী সশস্ত্র সন্ত্রাসী সংগঠন কেএনএফ সদস্যরা হলো জৌথান স্যাং বম, স্টিফেন বম, মাল সম বম।

বৃহস্পতিবার রাতে র‍্যাব০৭ গণসংযোগ বিভাগ থেকে বিষয়টি জানানো হয়। পরে শুক্রবার (২১ অক্টোবর) বেলা ১১টায় বান্দরবানে র‌্যাবের গণসংযোগ বিভাগের পরিচালক খন্দকার আল-মইন, র‌্যাব০৭এর সিও লে. কর্নেল এম এ ইউসুফসহ অন্যান্য দায়িত্বশীল কর্মকর্তারা সংবাদ সম্মেলন করে বিষয়টি গণমাধ্যমকে জানান। র‌্যাবের দাবি, জঙ্গি সংগঠনের আমির শামিন মাহফুজের সঙ্গে ২০২০ সালে কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট প্রধান নাথান বমের সম্পর্ক গড়ে উঠে। ২০২১ সালের প্রথম থেকে নব্য জঙ্গি সংগঠনটির সাথে নাথান বম ৩ বছরের একটি চুক্তি করেন। তাদের অর্থের বিনিময়ে কেএনএফ আশ্রয়, খাবার ও প্রশিক্ষণ দিয়ে আসছে।

র‌্যাব০৭এর সিও লে. কর্নেল এম এ ইউসুফ জানান সমতল এলাকায় নতুন গজিয়ে ওঠা জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্কিয়ার সদস্যরা সারাদেশ থেকে সদস্য সংগ্রহ করে পাহাড়ের একটি সশস্ত্র সংগঠনের সহায়তায় প্রশিক্ষণ নিচ্ছে এমন খবরের ভিত্তিতে চিরুনি অভিযান শুরু করা হয়। বিশেষ করে বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলার রনিন পাড়া, শিপ্পি পাহাড়, সাইজাম পাড়া ও কেউক্রাডং পাহাড়ের আশেপাশের এলাকা এবং রাঙামাটির রাইংক্ষ‍্যং ভ্যালিসহ মায়ানমারের সীমান্ত সংলগ্ন এলাকায় চিরুনি অভিযান চলছে।

তিনি আরও জানান, এই অভিযানে পাহাড়ি একটি সশস্ত্র সংগঠনের বেশ কয়েকটি আস্তানা ধ্বংস করে দেয়া হয়েছে। জঙ্গিসংগঠনের সাত সদস্য ও পাহাড়ি সশস্ত্র সংগঠনের ৩ সদস্যসহ মোট ১০ জনকে আটক করা হয় এই অভিযানে। সে সাথে বিপুল পরিমাণ অস্ত্র সরঞ্জামও উদ্ধার করা হয়েছে অভিযানে।

মন্তব্য নেওয়া বন্ধ।