প্রক্টরসহ চবিতে ১৬ জনের পদত্যাগ, নতুন প্রক্টর ড. আজিম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়াসহ মোট ১৬ জন প্রশাসনিক কর্মকর্তা পদত্যাগ করেছেন। পদত্যাগী ১৬ জন ১৮টি পদে কর্মরত ছিলেন। রোববার (১২ মার্চ) তারা রেজিস্ট্রার বরাবর পদত্যাগ পত্র জমা দিয়েছেন। এদের মধ্যে ৮ জন সহকারী প্রক্টরও রয়েছেন। আর বাকিরা বিভিন্ন অফিসের কর্মকর্তা ও হলের আবাসিক শিক্ষক।

প্রক্টর ড. রবিউল হাসানের পদত্যাগের সাথে সাথেই নতুন প্রক্টর নিয়োগ দেয়া হয়েছে। নতুন প্রক্টর হয়েছেন ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সের সহযোগী অধ্যাপক ড. নূরুল আজিম সিকদার।
রোববার (১২ মার্চ) দুপুর দুইটার দিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নূর আহমদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ নিয়োগ দেয়া হয়। যাবতীয় বেতন ভাতা ও অন্যান্য সুবিধাসহ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ নিয়োগ দেয়া হয়েছে।

পদত্যাগী প্রক্টর রবিউল হাসান ভুইয়া প্রক্টরের পাশাপাশি শহীদ আব্দুর রব হলের প্রভোস্টের পদ থেকেও পদত্যাগ করেছে। এছাড়া বাকি পদত্যাগকারীরা হলেন, সহকারী প্রক্টর ড. শহীদুল ইসলাম, এসএএম জিয়াউল ইসলাম, ড. রামেন্দু পারিয়াল, গোলাম কুদ্দুস লাবলু, মোহাম্মদ শাহরিয়ার বুলবুল তন্ময়। এর মধ্যে শাহরিয়ার বুলবুল তন্ময় শাহজালাল হলের আবাসিক শিক্ষকের পদ থেকেও সরে দাঁড়িয়েছেন।

ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেলের (আইকিউএসি) অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ ওমর ফারুক। এএফ রহমান হলের আবাসিক শিক্ষক আনাবিল ইহসান, প্রীতিলতার হলের আবাসিক শিক্ষক ফারজানা আফরিন রূপা, শহীদ আব্দুর রব হলের আবাসিক শিক্ষক ড. এইচএম আব্দুল্লাহ আল মাসুদ, শহীদ আব্দুর রব হলের আবাসিক শিক্ষক রমিজ আহমেদ সুলতান, শামসুন নাহার হলের আবাসিক শিক্ষক শাকিলা তাসমিন, খালেদা জিয়া হলের আবাসিক শিক্ষক ড. মো. শাহ আলম, নাসরিন আক্তার ও উম্মে হাবিবা। আলাওল হলের আবাসিক শিক্ষক ঝুলন ধর।

পদত্যাগের বিষয়ে ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, আমি ব্যক্তিগত কারণে পদত্যাগ করেছি। বিভিন্ন সময় গবেষণার কাজ ও একাডেমিক ব্যস্ততার কারণে এ দায়িত্ব থেকে আরও আগেই সরে আসতে চেয়েছিলাম। সর্বশেষ আজ পদত্যাগপত্র জমা দিয়েছি।

প্রক্টরের পাশাপাশি আরও দুইজন সহকারী প্রক্টর নিয়োগ দেয়া হয়েছে। তারা হলেন, ওশানোগ্রাফি বিভাগের প্রভাষক মো. রোকন উদ্দিন ও মেরিন সায়েন্সেস ইনস্টিটিউটের প্রভাষক সৌর শাহা জয়।

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন বলেন, গবেষণা কার্যক্রমে মনোযোগ দেওয়ার জন্য গত ৮ মার্চ প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া ও সহকারী প্রক্টর শহীদুল ইসলামকে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দিতে বলেছি। তারা বলেছে ১৫ মার্চের মধ্যে দায়িত্ব ছেড়ে দিবে। ইতোমধ্যে তারা দায়িত্ব থেকে অব্যাহতি চাওয়ায় নতুন প্রক্টর নিয়োগ দেওয়া হয়েছে। আমি এখন ঢাকায় আছি, ঢাকা থেকে ফিরে প্রক্টরিয়াল বডি পূর্ণাঙ্গ করবো।

মন্তব্য নেওয়া বন্ধ।