প্রযুক্তি নিয়ন্ত্রিত বিশ্বে টিকে থাকতে শিক্ষায় অনলাইন নির্ভরতা বাড়াতে হবে—লায়ন এম কে বাশার

বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের চেয়ারম্যান লায়ন এম কে বাশার বলেছেন, আইন করে যেমন নদীর গতিপথ বন্ধ করা যায় না তেমনি শিক্ষাকেও থামিয়ে দেওয়া যায় না। শিক্ষা তার আপন গতিতে চলবে। এরজন্য আমাদের অনলাইন নির্ভরতা বাড়াতে হবে। তাহলে আমাদের অনেক সময় সাশ্রয় হবে, শিক্ষার্থীদের আরও বেশি উন্নতি হবে। অনেকেই ভাবেন অনলাইন নির্ভরতা মানে গোল্লায় যাওয়া কিন্ত আমাদের জানা উচিত বিশ্ব এখন প্রযুক্তির নিয়ন্ত্রণে। সেখানে টিকে থাকতে হলে শিক্ষায় অনলাইন নির্ভরতা বাড়াতে হবে

সোমবার (১৩ মার্চ) কুমিল্লার জেলা শিল্পকলা একাডেমীতে বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক ও বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের আয়োজনে এইচএসসি ও সমমান পাস শিক্ষার্থী সংবর্ধনা ও উচ্চশিক্ষা বিষয়ক সেমিনারে এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, করোনাকালে যারা অনলাইনকে কাজে লাগাতে পেরেছে তাদের পিছিয়ে পড়তে হয়নি। তারা সঠিক সময়ে পড়াশোনা শেষ করতে পেরেছেন। অনেকে আবার ভালো ভালো জায়গায় চাকরিও করছেন। কিন্তু যারা অনলাইনকে কাজে লাগাতে পারেনি তারা পিছিয়ে পড়েছে। তারা এখনও বই পত্র নিয়ে পরীক্ষার সময় এদিক ওদিক ছুটছেন।

লায়ন বাশার বলেন, সময়কে মূল্য দিতে হবে। কোনভাবেই এর অপচয় করা যাবে না। সঠিক সময়ে সঠিক কাজ সেরে নিতে হবে, না হয় পরে পিছিয়ে পড়াদের কাতারে নিজেকে আড়াল করতেই পুরো জীবন চলে যাবে। তাই আমাদের এখন থেকে আরও বেশি উদ্যমী হতে হবে।

উচ্চশিক্ষার ক্ষেত্রে বিষয় পছন্দে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে এই শিক্ষাউদ্যোক্তা আরও বলেন, যারা এখন উচ্চমাধ্যমিক পাশ করেছেন তাদের উপরের শ্রেণীতে পড়াশোনার ক্ষেত্রে বিষয় পছন্দে সচেতন হতে হবে। কারণ এই বিষয় পছন্দের ওপর অনেকের ভবিষ্যৎ নির্ভর করে। কেউ যদি উদ্যোক্তা হতে চায় তখনও বিষয় পছন্দ গুরুত্বপূর্ণ। বিষয় পছন্দের সময় আমাদের মনে রাখতে হবে এই পড়াশোনা কত তাড়াতাড়ি চাকরির স্বাদ দিচ্ছে। যদি পড়াশোনা শেষে চাকরি না মেলে তবে বেকারত্বের তিক্ততা জীবন বিষিয়ে তুলতে পারে।

তিনি বলেন, আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে কোন বিদেশি শিক্ষার্থী পড়ে না? কারণ এসব শিক্ষাপ্রতিষ্ঠানে বিদেশি শিক্ষার্থীরা আস্থা রাখে না। তা নাহলে আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে কিসের অভাব আছে? কিন্তু আমাদের শিক্ষার মান আমাদের পিছিয়ে দিচ্ছে।

পাসের প্রতিযোগিতা আমাদের বেকারত্বের দিকে ঠেলে দিচ্ছে এমন বিষয় উল্লেখ করে তিনি আরও বলেন, আমাদের শিক্ষাব্যবস্থায় পাসের যে প্রতিযোগিতা চলছে তা আমাদের বিপদে পেলছে। আমাদের ছেলেরা না পাচ্ছে ভালো চাকরি, না পারছে হালচাষ করতে। আমাদের এসব থেকে বেরিয়ে আসতে হবে। হয় কাজের পড়াশোনা করতে হবে, না হয় কাজে লেগে যেতে হবে।

মন্তব্য নেওয়া বন্ধ।