ফুটবল কিংবদন্তি পেলের মৃত্যু, স্তব্ধ গোটা বিশ্ব

চলে গেলেন ব্রাজিলের ফুটবল কিংবদন্তি পেলে। ৮২ বছর বয়সে পৃথিবীর মায়া কাটিয়ে ওপারে পাড়ি দিলেন ফুটবলের রাজা। ক্যান্সারের সঙ্গে দীর্ঘদিন লড়াই শেষে স্থানীয় সময় বৃহস্পতিবার সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন পেলে। ব্রাজিল কিংবদন্তি পেলের মেয়ে কেলি নাসিমেন্তো ইনস্টাগ্রামে পোস্ট করে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

মারণ রোগের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে যুদ্ধ করছিলেন পেলে। কেমোথেরাপি কাজ না করায় গত নভেম্বরে হাসপাতালে ভর্তি করা হয় এই কিংবদন্তিকে। কিন্তু অবস্থা খারাপের দিকেই যেতে থাকে। তাই তখন থেকেই ব্রাজিলের আলবার্ট আইনস্টাইন হাসপাতালেই তিনি চিকিৎসাধীন ছিলেন। চিকিৎসাধীন অবস্থায় ৮২ বছর বয়সে পৃথিবীর মায়া ছেড়ে চলে গেলেন তিনটি বিশ্বকাপজয়ী বিশ্বের একমাত্র ফুটবলার।

পেলের জন্ম ১৯৪০ সালের ২৩ অক্টোবর। বাবার দেওয়া নাম এডসন আরান্তেস দি নাসিমেন্তো। কিন্তু তিনি ‘পেলে’ নামেই বিশ্ববিখ্যাত হয়েছেন। ‘ফিফা’ ম্যাগাজিনের পাঠক এবং জুরি বোর্ডের বিচারে তিনিই বিংশ শতাব্দীর ‘শ্রেষ্ঠ’ ফুটবলার। তবে ইন্টারনেটে সাধারণ ফুটবলপ্রেমীদের ভোট গিয়েছিল দিয়েগো ম্যারাডোনার পক্ষে। ফিফা শেষ পর্যন্ত যুগ্মভাবে দুজনকেই শতাব্দীসেরা ঘোষণা করে। ২০২০ সালে ৬০ বছর বয়সে হঠাৎ করে না ফেরার দেশে পাড়ি জমান ম্যারাডোনা। আজ বিদায় নিলেন পেলে।

এদিকে, ফুটবলের রাজা পেলের মৃত্যুতে স্তব্ধ গোটা বিশ্ব। বিশেষ করে ফুটবল জগতে শোকের মাতম চলছে। সাবেক-বর্তমান ফুটবলাররা নিজেদের শোক জানান দিচ্ছেন।

পেলের মৃত্যুর খবরে শোক প্রকাশ করাদের মধ্যে আছেন ওয়েন রুনি, লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, নেইমাররা। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রত্যেকেই পেলের সঙ্গে কাটানো মুহূর্তের ছবি পোস্ট করেছেন।

পেলের সঙ্গে নিজের একটি ছবি পোস্ট করে রুনি লিখেছেন, ‘শান্তিতে থাকুন, পেলে। কিংবদন্তি’। এদিকে দুইটি এবং ব্রাজিলের জার্সিতে পেলের একটি ছবিসহ মোট তিনটি ছবি পোস্ট করে মেসি লিখেছেন, ‘শান্তিতে থাকুন’।

ফিফার একটি অনুষ্ঠানে তোলা পেলের সঙ্গে নিজের ছবি দিয়ে ক্রিশ্চিয়ানো রোনালদো লিখেছেন, ‘পেলের পরিবার এবং পুরো ব্রাজিলের প্রতি আমার সহমর্মিতা জ্ঞাপন করছি। ফুটবল বিশ্ব তার এক কিংবদন্তিকে হারাল। তার স্মৃতি আমরা কখনোই ভুলব না। শান্তিতে থাকুন, রাজা।’

অপরদিকে পেলের স্বদেশী নেইমার বেশ আবেগতাড়িত এক বার্তা লিখেছেন। আর একটি গোল করলেই নেইমার ভেঙ্গে দিবেন ব্রাজিলের হয়ে পেলের করা সর্বোচ্চ গোলের রেকর্ড। ব্রাজিলিয়ান হওয়ায় নেইমারের যন্ত্রণাটা অনেক বেশি। পেলের সঙ্গে নিজের ছবি দিয়ে তিনি লিখেছেন, ‘ফুটবলকে খেলার গন্ডি থেকে আপনিই বের করে এনেছেন। ফুটবলকে সার্বজনীন করে তুলেছেন আপনিই। সবাই ফুটবলে মজছে আপনাকে দেখেই।’

পোলিশ তারকা রবার্ত লেভানদোভস্কি বলেছেন, ‘শান্তিতে থাকুন চ্যাম্পিয়ন। স্বর্গে নতুন তারকা আসছে। ফুটবল বিশ্ব একজন নায়ককে হারালো।’

ব্রাজিলিয়ান সাবেক তারকা রবার্তো কার্লোস বলেছেন, ‘আপনি আমাদের জন্য যা করেছেন তার জন্য ফুটবল বিশ্ব আপনাকে ধন্যবাদ দিচ্ছে।’

বাদ যাননি বাংলাদেশের ক্রীড়াঙ্গনের ব্যক্তিত্বরাও। জাতীয় দলের অধিনায়ক জামাল ভূইঁয়া ছাড়াও তাসকিন, আতহার আলিসহ দেশের ক্রিকেটাঙ্গনের অনেকেই পেলের মৃত্যুতে সামাজিক যোগাযোগমাধ্যমে শোক জানিয়েছেন।

মন্তব্য নেওয়া বন্ধ।