ফেলে যাওয়া সেই নবজাতক মায়ের কাছে, ভারসাম্যহীন নারীর স্বজনদের খোঁজে ইউএনও

চট্টগ্রামের আনোয়ারার বৈরাগ ইউনিয়ন কমিউনিটি ক্লিনিকে ফেলে যাওয়া সেই নবজাতকের মায়ের খোঁজ মিলেছে। বুধবার (৩১ মে) উপজেলার বৈরাগ ইউনিয়নে ১৫ নম্বর ফেরিঘাট এলাকার ঝোঁপঝাড় থেকে ওই নবজাতকের মাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য রূপন বসু। পরে হাসপাতাল কর্তৃপক্ষ শিশুটি মানসিক ভারসাম্যহীন নারীর বলে নিশ্চিত করেন।

জানা গেছে, গত মঙ্গলবার বিকেলে বন্দর এলাকার সড়কের পাশে মানসিক ভারসাম্যহীন এক নারীর প্রসব বেদনায় আত্মচিৎকার শুনে স্থানীয় দুই যুবক এগিয়ে আসেন। তারা ওই নারীকে ইউনিয়ন কমিউনিটি ক্লিনিক হাসপাতালে নিয়ে আসেন। সেখানে দায়িত্বরত চিকিৎসকদের সহযোগিতায় কিছুক্ষণের মধ্যে ভূমিষ্ট হয় এক নবজাতক ছেলে সন্তানের। সন্তান ভূমিষ্টের পরই মানসিক ভারসাম্যহীন ওই নারী হাসপাতালের বেডে সন্তানকে রেখেই চলে যান।

বৈরাগ ইউনিয়নে চেয়ারম্যান নোয়াব আলী বলেন, নবজাতক শিশুটির প্রতি মা হিসেবে তার কোন আগ্রহ দেখা যায়নি। বর্তমানে আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও মো. ইশতিয়াক ইমন মহোদয়ের নির্দেশনা মতে হাসপাতালের ডাক্তার ও নার্সদের নিবিড় তত্ত্বাবধানে মা ও নবজাতক শিশুটির চিকিৎসা চলছে। উভয়েই সুস্থ আছেন। এদেরকে সঠিক অভিভাবকের হাতে পৌঁছে দিতে সবার সহযোগিতা কামনা করছি।

এদিকে বুধবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নবজাতক ও ভারসাম্যহীন নারীকে দেখতে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইশতিয়াক ইমন। এসময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আবদুল্লাহ আল মুমিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক এম.এ মান্নান চৌধুরী, বৈরাগ ইউনিয়নের চেয়ারম্যান নোয়াব আলী, ইউপি সদস্য রুপন বসুসহ মেডিকেলের দায়িত্বরর্ত চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইশতিয়াক ইমন বলেন, নবজাতক শিশু ও মা দুইজনই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকদের পরিচর্চায় রয়েছে। ওই নারীর সঙ্গে কথা বলে বুঝা গেছে তিনি মানসিক ভারসাম্যহীন। তার পরিচয় নিশ্চিত করতে এবং স্বজনদের খোঁজ নেয়ার চেষ্টা করা হচ্ছে।

মন্তব্য নেওয়া বন্ধ।