বঙ্গবন্ধু শিল্পনগরের নিয়োগে স্থানীয়দের অগ্রাধিকার চাইলেন ইঞ্জিনিয়ার মোশাররফ

বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি বঙ্গবন্ধু শিল্পনগরীতে জনবল নিয়োগের ক্ষেত্রে স্থানীয় লোকদের অগ্রাধিকার দেওয়ার বিষয়ে প্রজ্ঞাপন প্রকাশে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন।

রোববার (১৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থ বছরের বাজেটের ওপর আলোচনা করতে গিয়ে মীরসরাই-সোনাগাজী-সীতাকুণ্ডের পঁচিশ হাজার একর জমিতে প্রতিষ্ঠিত এ শিল্পনগরের সকল প্রতিষ্ঠানে নিয়োগের বিষয়ে স্থানীয়দের অগ্রাধিকারের দাবি জানান তিনি।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, বঙ্গবন্ধু শিল্পনগর উদ্বোধনের সময় আমি প্রধানমন্ত্রীকে এখানে যত শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠবে এসব প্রতিষ্ঠানে জনবল নিয়োগের ক্ষেত্রে এ অঞ্চলের লোকদের অগ্রাধিকার দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছিলাম। জনগণের এ চাওয়ার প্রতি প্রধানমন্ত্রী সম্মতি জানিয়েছিলেন।

সাত বারের নির্বাচিত প্রবীণ সাংসদ প্রস্তাবিত বাজেটকে জনবান্ধব ও সময়োপযোগী বাজেট হিসেবে উল্লেখ করে ফসলি জমি রক্ষায় এবং জমির স্বাভাবিকতা ও উর্বরতা রক্ষায় টপ সয়েল না কাটার ওপর গুরুত্বারোপ করেন।
তিনি বলেন, কিছু বিত্তশালী ভূমিদস্যু বিভিন্ন এলাকায় ফসলি জমি কিনে ভরাট করে বাণিজ্যিকভাবে ব্যবহার করছে। এভাবে চলতে থাকলে একসময় আমাদের খাদ্য নিরাপত্তা হুমকির মুখে পড়বে।

বাজেট আলোচনায় বর্জ্যকে জীবন যাত্রার অন্যতম সমস্যা উল্লেখ করে একে সম্পদ ও শক্তিতে রূপান্তরের কঠিন চ্যালেঞ্জ মোকাবেলায় উদ্যোগ নিতে হবে বলে জানান সাবেক এ মন্ত্রী। সেন্ট্রাল এসটিপি না হওয়া পর্যন্ত ভবনে স্থানীয় এসটিপি ও রেইন ওয়াটার হার্ভেস্টিং স্থাপনের উদ্যোগ নিতে হবে। এ জন্য ভবন নির্মাণের পূর্বে শর্ত দেওয়ার জন্য সংশ্লিষ্ট সংস্থার দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

মন্তব্য নেওয়া বন্ধ।