বহিঃনোঙরে কোস্ট গার্ডের অভিযানে বিদেশী মুদ্রাসহ ৬ জন আটক

চট্টগ্রাম বহিঃনোঙরে বিপুল বৈদেশিক মুদ্রা ও অবৈধ তেলসহ ছয় জনকে আটক করেছে কোস্ট গার্ড। শনিবার (১২ নভেম্বর) দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

খন্দকার মুনিফ তকি জানান, চট্টগ্রাম বহিঃনোঙরে অবস্থানরত বৈদেশিক বাণিজ্যিক জাহাজ সমূহের প্রয়োজনীয় রসদ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অনুমোদিত এজেন্সি কর্তৃক সরবরাহ করা হয়ে থাকে। তবে কিছু অসাধু ব্যবসায়ী কোন এজেন্সি বা চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অনুমতি ছাড়া বিভিন্ন সময় বিভিন্ন বৈদেশিক জাহাজে রসদ, গ্যাস সিলিন্ডার, অবৈধ মোবাইল সিম কার্ড ও অন্যান্য পন্য শুল্ক ফাঁকি দিয়ে জাহাজে পাচার করে আসছে। এই পাচারের সুযোগ নিয়ে প্রায়শই বিভিন্ন জাহাজে ছিচকে চুরি ও ডাকাতির ঘটনাও ঘটে থাকে যার ফলে বন্দর ও দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে।

তিনি আরও বলেন, একটা অসাধু চক্র চট্টগ্রাম বহিঃনোঙরে অবস্থিত MV BAO YU জাহাজে সরকারকে শুল্ক ফাঁকি দিয়ে খাদ্য দ্রব্য, গ্যাস সিলিন্ডার ও মোবাইল সিম কার্ড ডলারের বিনিময়ে পাচার করবে বলে আমাদের কাছে তথ্য ছিল। শনিবার ৩টায় কোস্ট গার্ড আউটপোস্ট পতেঙ্গা একটি বিশেষ অভিযান পরিচালনা করে। অভিযান চলাকালীন MV BAO YU জাহাজের পাশে একটি স্পিড বোটের গতিবিধি সন্দেহজনক মনে হলে কোস্ট গার্ড সদস্যর স্পিড বোটটি ধাওয়া করে আটক করে।
এসময় বোট ও বোটে থাকা ছয় ব্যক্তিকে তল্লাশী করে আনুমানিক দেড় লক্ষ টাকা মূল্যমানের বৈদেশিক মূদ্রা, ৬৪০ লিটার ডিজেল, এক হাজার শলাকা বিদেশী সিগারেট, ৭টি মোবাইল সেট ও পাচারকার্যে ব্যবহৃত স্পীড বোটটি জব্দ করা হয়। আটককৃত ছয় ব্যক্তি ও জব্দকৃত মালামালসমূহ পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য পতেঙ্গা মডেল থানায় হস্তান্তর করা হয়।

মন্তব্য নেওয়া বন্ধ।