বাঁশখালীতে বিপন্ন প্রায় বিরল প্রজাতির গন্ধগোকুল উদ্ধার

বাঁশখালীতে প্রায় বিরল প্রজাতির গন্ধগোকুল উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) রাতে বাঁশখালী পৌরসভার ভাদালিয়া এলাকার একটি গৃহস্থ বাড়ি থেকে থেকে প্রাণীটি উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত গন্ধগোকুলটি বন বিভাগের সহয়তায় বাঁশখালী ইকোপার্কে অবমুক্ত করা হয়েছে।

জলদী বন্যপ্রাণী অভয়ারণ্যের রেঞ্জ কর্মকর্তা ও বাঁশখালী ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনিসুজ্জামান শেখ বলেন, গৃহস্থ পরিবারটি প্রাণীটিকে দেখতে পেয়ে ভয় পায়। স্থানীয়দের সহযোগিতায় প্রাণীটিকে মেরে ফেলার উদ্দেশ্যে হামলা চালায় তারা। বিপন্ন প্রজাতির প্রাণী চিনতে পেরে না মেরে প্রাণীটিকে খাঁচাবন্দী করে কয়েকজন যুবক।

তিনি আরো বলেন, ‘আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) বিবেচনায় পৃথিবীর বিপন্ন প্রাণীর তালিকায় রয়েছে প্রাণীটি। স্থানীয় ভাষায় প্রাণীটি এশীয় তাল খাটাশ, ভোন্দর, লেনজা, সাইরেল বা গাছ খাটাশ নামে পরিচিত। তালের রস বা তাড়ি পান করে বলে একে তাড়ি বা টডি বিড়াল নামেও পরিচিত। বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত। তাই এটি হত্যা ও শিকার করা সম্পূর্ণ বেআইনি। আমরা খবর পেয়ে গন্ধগোকুলটিকে উদ্ধার করে বাঁশখালী ইকোপার্কের ভেতরে অবমুক্ত করেছি।’

মন্তব্য নেওয়া বন্ধ।