বাংলা একাডেমি পুরস্কার পাচ্ছেন প্রবীণ সাংবাদিক শামসুল হক ও অনুবাদক আলম খোরশেদসহ ১৫ জন

সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২২ পাচ্ছেন দেশের প্রবীণতম সাংবাদিক ও মাসিক ইতিহাসের খসড়ার সম্পাদক মুহাম্মদ শামসুল হক, খ্যাতিমান অনুবাদ আলম খোরশেদসহ ১৫ জন বিশিষ্ট লেখক। মোট ১১ টি ক্যাটাগরিতে এই পুরষ্কার দেয়া হচ্ছে।

বুধবার (২৫ জানুয়ারি) বাংলা একাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে পুরষ্কার প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়।
বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলা ২০২৩-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করবেন।

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২২ প্রাপ্তরা হলেন, কবিতায় ফারুক মাহমুদ ও তারিক সুজাত, কথাসাহিত্যে তাপস মজুমদার ও পারভেজ হোসেন, প্রবন্ধ/গবেষণায় মাসুদুজ্জামান, অনুবাদে আলম খোরশেদ, নাটক-এ মিলন কান্তি দে, ফরিদ আহমদ দুলাল, শিশুসাহিত্যে ধ্রুব এষ, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় মুহাম্মদ শামসুল হক, বঙ্গবন্ধু বিষয়ক গবেষণায় সুভাষ সিংহ রায়, বিজ্ঞান/কল্পবিজ্ঞান/পরিবেশ বিজ্ঞানে মোকারম হোসেন, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনী-তে ইকতিয়ার চৌধুরী, ফোকলোর-এ আবদুল খালেক ও মুহম্মদ আবদুল জলিল।

‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার কমিটি ২০২২’-এর সকল সদস্যের সম্মতিক্রমে এবং বাংলা একাডেমি নির্বাহী পরিষদের অনুমোদনক্রমে আজ বুধবার ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২২’ ঘোষণা করা হয়েছে।

প্রবীণ সাংবাদিক মুহাম্মদ শামসুল হকের বাংলা একাডেমি পুরস্কার বিজয়ে চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি সালাউদ্দিন মো. রেজা ও দেবদুলাল ভৌমিক, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি তপন চক্রবর্তী ও ম. শামসুল ইসলাম অভিনন্দন জানিয়ে বলেন, সংগঠনের প্রবীণ সদস্যের এমন কৃতিত্বে আমরা গর্বিত ও আনন্দিত। এই অর্জনে দীর্ঘ দিন পরে হলেও মুহাম্মদ শামসুল হকের যথাযথ মূল্যায়ন হয়েছে। তাঁর এই অর্জন চট্টগ্রামের সাংবাদিক সমাজের মর্যাদাকে আরও উচ্চমাত্রায় নিয়ে যাবে।

মহান মুক্তিযুদ্ধের শহীদ পরিবার সদস্য মুহাম্মদ শামসুল হক একজন পরিশ্রমী গবেষক, প্রাবন্ধিক ও সাংবাদিক। তাঁর গবেষণার বিষয় ইতিহাস, ঐতিহ্য, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু। তাঁর মূল লক্ষ্য ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি ও মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা, লেখালেখি ও গ্রন্থ প্রকাশের মাধ্যমে নতুন প্রজন্মকে ইতিহাস সচেতন করার কাজে অবদান রাখা। মূলত ইতিহাস ও ঐতিহ্যের প্রতি দায়বোধ থেকে তাঁর কর্মে ও লেখায় প্রাধান্য পেয়েছে ইতিহাস-আশ্রয়ী বিষয়। সেই ইতিহাসেরই অনুষঙ্গ হিসেবে তাঁর প্রিয় বিষয় মুক্তিযুদ্ধ।
মহান মুক্তিযুদ্ধ চলাকালীন ১৬ এপ্রিল পটিয়ায় পাকিস্তানি বাহিনীর বোমা হামলায় মুহাম্মদ শামসুল হকের মেঝো ভাই আমিনুল হক শহীদ হন।

অনুবাদে পুরস্কার প্রাপ্ত আলম খোরশেদ একজন খ্যাতিমান কবি, প্রাবন্ধিক ও অনুবাদক। জন্ম ১৯৬০ সালে কুমিল্লায়। পেশায় প্রকৌশলী আলম খোরশেদ বিস্তারের পরিচালক।
সম্পাদনা, অনুবাদ ও মৌলিক রচনা মিলিয়ে তিনি এ-পর্যন্ত প্রায় বিশটি বই লিখেছেন। এর মধ্যে রয়েছে ভার্জিনিয়া উলফের বই ‘অ্যা রুম অফ ওয়ান্স উন’ এর অনুবাদ ‘নিজের একটি কামরা’, সালমান রুশদির ‘দ্য জাগুয়ার স্মাইল’, হেনরি মিলারের আত্মজৈবনিক রচনা ‘ভাবনাগুচ্ছ’, মূল স্প্যানিশ ভাষা থেকে অনূদিত বোর্হেস ও বিক্তোরিয়া ওকাম্পোর আলাপচারিতা, ‘নির্জন নিশ্বাস: নারী বিশ্বের কবিতা’, ‘লাতিন-দ্বাদশী’, নোবেল-বিজয়ী পোলিশ কবি ‘ভিস্লাভা শিমবরস্কার ত্রিশটি কবিতা’, ‘নিউ ইয়র্ক নিসর্গ’, ‘নৈঃশব্দের নামগান’, জাদুবাস্তবতার গাথা: লাতিন আমেরিকার গল্প’ ও ‘মানবীমঙ্গল’ ইত্যাদি।

মন্তব্য নেওয়া বন্ধ।