বান্দরবানের শূন্যরেখায় আবারও আগুন

একদিন পার না হতে ফের দুর্বৃত্তদের আগুনে পুড়েছে বান্দরবানের তুমব্রু এলাকার শুন্যরেখায় রোহিঙ্গা শিবির। এতে স্থানীয় লোকজন ও বাংলাদেশের ভূখণ্ডে অবস্থানকারী রোহিঙ্গাদের মধ্যে আতঙ্ক বাড়ছে। এদিকে পরিস্থিতি স্থিতিশীল রাখতে সজাগ রয়েছে বিজিবি।

শুক্রবার (২০জানুয়ারি) রাত ১২ টার পর তুমব্রু সীমান্তে জিরো লাইনে আগুন দেয়া হয়েছে বলে স্থানীয়রা জানান।

জানা গেছে, মায়ানমারে রোহিঙ্গাদের দুটি বিচ্ছিন্নতাবাদী সংগঠন- রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশন (আরএসও) ও আরসার মধ্যে কয়েকদিন থেকে সংঘর্ষ চলছে। আগুনের পেছনে তাদের যোগসাজোশ থাকতে পারে বলে ধারণা স্থানীয়দের।

নাইক্ষ‍্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা রোমেন শর্মা বলেছেন, বাংলাদেশের জিরো লাইনের রোহিঙ্গা শিবিরে কি পরিমান রোহিঙ্গা অবস্থান নিয়েছে তা সঠিক বলা যাচ্ছে না। তাদের বিষয়ে প্রশাসনিক ভাবে এখনো কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। রোহিঙ্গারা যাতে অন্য কোন জায়গায় ছড়িয়ে পড়তে না পারে সে বিষয়ে বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে।

এর আগে, গত বুধবার (১৮ জানুযারি) বিকেলে দুর্বৃত্তরা রোহিঙ্গা ক্যাম্পে আগুন লাগিয়ে দিলে সেখানকার দেড় সহস্রাধিক রোহিঙ্গা আতঙ্কে বাংলাদেশের ভূখণ্ডে অবস্থান নেয়। পরিবারগুলো এখন ঘুমধুম স্কুল ও আশেপাশের এলাকায় অবস্থান নিয়েছে। ওইদিন গোলাগুলিতে হামিদুল্লা নামের এক রোহিঙ্গা নিহত ও মহিদুল্লা নামের এক রোহিঙ্গা গুলিবিদ্ধ হয়ে আহত হন।

মন্তব্য নেওয়া বন্ধ।