বিএম ডিপোতে এখনও জ্বলছে আগুন, উঠছে ধোয়া

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম ডিপোতে বিস্ফোরণের ঘটনার পর প্রায় দুইটি রাত এবং একটি দিন পার হল। কিন্তু এখনও আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি।

তবে আগুন ছড়াচ্ছে না। আজ সোমবার সকাল ৯টা পর্যন্ত কন্টেইনার ডিপো থেকে আগুনের ধোয়া বের হচ্ছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের কর্মীরা প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে অবস্থান করছেন সেনাবাহিনী ও পুলিশের সদস্যরা।

জানা যায়, ডিপোর পশ্চিম পাশের কয়েকটি কনটেইনারে আগুন জ্বলছে। তাছাড়া আশপাশের আরও কয়েকটি কনটেইনার থেকে ধোয়া বের হচ্ছে। ফায়ার সার্ভিসের সদস্যরা বিশেষ যন্ত্রের সাহায্যে ওপর থেকে এসব কনটেইনারে পানি ছিটাচ্ছেন। আগুন নেভাতে ফায়ার সার্ভিসের ১২টি গাড়ি কাজ করছে।

একটি গাড়ির পানি শেষ হলে আরেকটি পাঠানো হচ্ছে। ডিপোর প্রধান ফটকের সামনে অবস্থান করছে পুলিশের একটি দল। আছে কড়া নিরাপত্তা।

ফায়ার সার্ভিসের কর্মীদের শঙ্কা, আশপাশে থাকা কনটেইনারগুলোতে রাসায়নিক না থাকলে হয়তো আগুন আর বেশি ছড়াবে না। কিন্তু রাসায়নিক থাকলে বিস্ফোরণের সম্ভাবনা আছে। রাসায়নিক আছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

ফায়ার সাভিসের নিয়ন্ত্রণ কক্ষ থেকে বলা হয়, আগুন এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। আমাদের কর্মীরা প্রাণান্তকর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ডিপোর সবগুলো শেডের ভেতরে প্রবেশ করে উদ্ধার অভিযান শুরু করা যায়নি। সেখান থেকে ধোঁয়া বের হচ্ছে।

ঘটনাস্থলে থাকা সীতাকুণ্ড থানার অফিসার ইনচার্জ (তদন্ত) সুমন বণিক বলেন, আগুন জ্বলছে। এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। ধোয়াও উঠছে।

জানা যায়, চট্টগ্রামে সীতাকুণ্ডে বিএম ডিপোতে গত শনিবার রাত ৯টার দিকে ভয়াবহ কনটেইনার বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে অর্ধশত মানুষ নিহত এবং প্রায় পাঁচশত আহত হন। ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় রাসায়নিক দ্রব্য বিস্ফোরণের কারণে বারবার বিস্ফোরিত হয় কন্টেইনার। আগুনের তীব্রতার কারণে প্রথম দিকে কাছেও ঘেঁষতে পারেনি ফায়ার সার্ভিসের কর্মীরা।

মন্তব্য নেওয়া বন্ধ।