বিশ্ববিদ্যালয়ে থাকতেই নিজেকে দক্ষ করে এগিয়ে যেতে হবে—চবি উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেছেন, শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিতে বিশ্ববিদ্যালয়ে কর্মশালা খুবই গুরুত্বপূর্ণ। যা চাকরি জীবনে সহায়ক হবে। বিভিন্ন চাকরিদাতা প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী শিক্ষার্থীদের দক্ষ পেশাজীবী হিসাবে গড়ে তোলার লক্ষ্যে প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করতে হবে। বিশ্ববিদ্যালয়ে থাকা অবস্থায় নিজেকে দক্ষ হিসেবে গঠন করে এগিয়ে যেতে হবে।

সোমবার (২০ মার্চ) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) হিস্ট্রি ক্লাবের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থগার মিলনায়তনে আয়োজিত “KNOW THYSELF 2.0 ” কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে তিনি এসব কথা বলেন। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী এতে অংশগ্রহণ করেন

কর্মশালায় শিক্ষার্থীদের কর্পোরেট দক্ষতার উন্নতির লক্ষ্যে যোগাযোগ, পাবলিক স্পিকিং, লিডারশীপ, আইটি সিকিউরিটি, নেতৃত্বদান, সিভি রাইটিং, শুদ্ধ উচ্চারণ এবং উপস্থাপনা সহ কর্পোরেট জগতের জন্য প্রয়োজনীয় দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ দেওয়া হয়। অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট তুলে দেওয়া হয়।

ক্লাবের মডারেটর ও বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতিক বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মোরশেদুল আলম বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হিস্ট্রি ক্লাব শিক্ষার্থীদের দক্ষতা অর্জনের উদ্দেশ্যে দীর্ঘদিন যাবত কার্যক্রম পরিচালনা করে আসছে। শিক্ষার্থীদের দক্ষতা অর্জনের পাশাপাশি কর্মস্থানের বিভিন্ন ক্ষেত্রসমূহ বিষয়ে তাদের অবগত করছে। ক্যারিয়ার গঠন মূলক বিভিন্ন ট্রেনিং আয়োজনের মাধ্যমে চাকরি ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধির কাজে সাহায্য করছে। আমি মনে করি চবি প্রশাসনের সহযোগিতায় এটি আরও বহুদূর এগিয়ে যাবে এবং চতুর্থ শিল্প বিপ্লবের এই সময়ে শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠনে সামগ্রিকভাবে ভূমিকা রাখবে।

চবি হিস্ট্রি ক্লাবের সভাপতি জিসু মিত্রের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ে উপ-উপচার্য প্রফেসর বেনু কুমার দে, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক খায়রুল ইসলাম, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড.মুহাম্মদ সাখাওয়াত হুসাইন, হিস্টি ক্লাবের এডভাইজার ড. মো. আহসানুল কবীর, ক্লাবের যুগ্ম সাধারন সম্পাদক আবু ছায়েদ মামুন, ইভেন্ট এডিশনাল কো-অর্ডিনেটর মহিউদ্দিন।

প্রসঙ্গত, চিটাগং ইউনিভার্সিটি হিস্ট্রি ক্লাব ২০১৭ সালের ২২ আগস্ট প্রতিষ্ঠা লাভ করে। ক্লাবের মূল উদ্দেশ্য ইতিহাসকে প্রজন্মের উপযোগী করে উপস্থাপনের মাধ্যমে ইতিহাসের প্রতি আগ্রহ সৃষ্টি করা।

মন্তব্য নেওয়া বন্ধ।