ব্যাংকের টাকা শোধ করেই জামিন নিতে হলো মোস্তফা গ্রুপের পরিচালকদের

গড়িমসি কাজেই আসেনি ঋণ খেলাপিদের

এক্সিম ব্যাংক ও ইস্টার্ন ব্যাংকের টাকা মেরে দেওয়ার ঘটনায় চট্টগ্রাম অর্থঋণ আদালত মোস্তফা গ্রুপের পরিচালকদের বিরুদ্ধে কারাদণ্ড ও পাসপোর্ট জব্দ করার আদেশ দেন। মোস্তফা গ্রুপের পরিচালকরা আদালতের সেই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে রিট করলে অর্থঋণ আদালতের আদেশ স্থগিত করা হয়।
এরপর এক্সিম ব্যাংক কর্তৃপক্ষ সুপ্রীম কোটের আপীল বিভাগে আপিল করলে আদালত চট্টগ্রাম অর্থঋণ আদালতের আদেশ বহাল রাখার আদেশ দেন।

এক্সিম ব্যাংক এই ঋণ খেলাপীদের বিরুদ্ধে আবার গ্রেপ্তারি পরোয়ানার আবেদন করলে চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান ২৯ নভেম্বর পর্যন্ত সময় নির্ধারণ করে দেন। নির্ধারিত সময়ের মধ্যে দুই কোটি টাকা জমা দিয়ে জামিনের আবেদন করলে চট্টগ্রাম ভিত্তিক শিল্পগ্রুপ মোস্তফা গ্রুপের চেয়ারম্যান হেফাজতুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক জহির উদ্দীন, পরিচালক কামাল উদ্দিন, কফিল উদ্দিন, শফিক উদ্দিন ও রফিক উদ্দিনের জামিন মঞ্জুর করেন আদালত।

এক্সিম ব্যাংক খাতুনগঞ্জ শাখার অর্থ ঋণ মূল মামলায় (১৭১/২০১৯) ৫৯ কোটি ৩০ লাখ ১৬ হাজার ৮১৩ টাকার দাবীতে অর্থজারী মামলায় একই আদালত গত ৬ অক্টোবর তাদের পাঁচ মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছিলেন। মামলার এক আসামী ছয় পরিচালকের সহোদর জসিম উদ্দিন সময়ের আবেদন করলে আদালত সেদিন তার আবেদন মঞ্জুর করে তাকে জামিন দিয়েছিলেন।

মোস্তফা গ্রুপ ও তাদের অঙ্গ প্রতিষ্ঠানের কাছে বিভিন্ন ব্যাংকের প্রায় ৫০০ কোটি টাকার ঋণ রয়েছে উল্লেখ করে মালিক পক্ষের দেশ ত্যাগের শঙ্কা থেকে গত ১০ নভেম্বর ইস্টার্ন ব্যাংক তাদের পাসপোর্ট জব্দের আবেদন জানায়। আদালত মামলার নথি পর্যালোচনা এবং আবেদন শুনানি শেষে তাদের পাসপোর্ট আদালতে জমার আদেশ দেন।

আরও পড়ুন:
মোস্তফা গ্রুপের ৭ পরিচালকের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা
খেলাপী ঋণ—মোস্তফা গ্রুপের চেয়ারম্যানসহ ৬ পরিচালকের ৫ মাসের কারাদণ্ড

মন্তব্য নেওয়া বন্ধ।