ভাষা দিবসে চবি স্কুল অব ডিবেটের কথা উৎসব

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে “কথা উৎসব ২০২৩” আয়োজন করেছে চিটাগং ইউনিভার্সিটি স্কুল অব ডিবেট ( সিইউএসডি)।
মঙ্গলবার (২১ ফেব্রুয়ারী) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত মঞ্চে এ উৎসবের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রথম পর্বে প্রফেসর ড. সজীব কুমার ঘোষের সভাপতিত্বে আঞ্চলিক বিতর্ক অনুষ্ঠিত হয়। এতে “আমার ভাষাই বাংলা ভাষার অলংকার” বিষয়টির উপর বক্তব্য রাখেন পুরান ঢাকা, চট্টগ্রাম, নোয়াখালী, সিলেট, ময়মনসিংহ এবং ব্রাহ্মণবাড়িয়ার আঞ্চলিক বক্তারা।

এরপর অনুষ্ঠানের দ্বিতীয়ভাগে বারোয়ারী বিতর্ক অনুষ্ঠিত হয়। উন্মুক্ত এই আয়োজন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বতস্ফুর্ত অংশগ্রহনের মাধ্যমে অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রভাষক শাং থুই এবং মার্কেটিং বিভাগের অধ্যাপক সজিব কুমার ঘোষের বিচারকার্যে উন্মুক্ত বারোয়ারী বিতর্কে প্রথম স্থান অধিকার করেন ফার্মাসি বিভাগের নাদিম, দ্বিতীয় স্থান অধিকার করেন ঞঙ এবং তৃতীয় স্থান অধিকার করেন শিক্ষা ও গবেষণা ইনিস্টিউটের কেফায়েত উল্লাহ।

বারোয়ারী বিতর্কের পর অনুষ্ঠিত হয় প্ল্যানচেট বিতর্ক। এতে ইতিহাসের পাতা থেকে একে একে উঠে আসেন মাস্টারদা সূর্যসেন, নাম না জানা ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা মোজহার উল্লাহ, প্রীতিলতা ওয়াদ্দেদার এবং মোহাম্মদ আলী জিন্নাহ।

এর আগে সিইউএসডির সদস্য এবং শুভাকাঙ্ক্ষীরা প্রভাতফেরীতে অংশগ্রহন করেন এবং সকল ভাষা শহীদদের স্মরনে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় উপস্থিত ছিলেন সিইউএসডির উপদেষ্টা প্রফেসর ড. হানিফ সিদ্দিকী।

মন্তব্য নেওয়া বন্ধ।