মেজর সিনহা হত্যায় যুক্তিতর্ক শুরু হচ্ছে, চলবে ৪ দিন

বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় যুক্তিতর্ক শুরু হচ্ছে। কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালতে যুক্তিতর্কের দিন ধার্য করা হয়েছে।

রোববার (৯ জানুয়ারি) যুক্তিতর্ক শুরু হয়ে নির্ধারিত চারদিন অর্থাৎ ১২ জানুয়ারি পর্যন্ত চলবে। বিষয়টি নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ও কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম।

অ্যাডভোকেট ফরিদুল আলম জানান, টেকনাফ থানার বরখাস্ত হওয়া ওসি প্রদীপ কুমার দাশসহ ১৫ আসামি কার্যবিধি ৩৪২ ধারায় আদালতে লিখিত বক্তব্য তুলে ধরেছেন। আদালত ৯ জানুয়ারি থেকে চার দিন এ মামলার যুক্তিতর্কের দিন ধার্য করেছেন।

এর আগে গত ৬ থেকে ৮ ডিসেম্বর এ মামলার আসামিদের কাছে নিজেদের অপরাধের বিষয়ে বিচারক সরাসরি জানতে চাইলে আসামিরা কার্যবিধির ৩৪২ ধারায় নিজেদের বক্তব্য লিখিত ও মৌখিকভাবে উপস্থাপন করেছেন।

প্রসঙ্গত, ৩১ জুলাই ২০২০ কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের বাহারছড়া শামলাপুর পুলিশের তল্লাশিচৌকিতে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। এরপর খুনে অভিযুক্ত প্রদীপ-লিয়াকত গং সিনহাকে মাদক মামলায় ফাঁসানোর চেষ্টাও করেন।

এ ঘটনায় নিহত সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে বাহারছড়া পুলিশ তদন্তকেন্দ্রের তৎকালীন ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলী ও টেকনাফ থানার তৎকালীন ওসি প্রদীপ কুমার দাশসহ ৯ পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে মামলা করেন। মামলাটি তদন্তের ভার পায় র‌্যাব।

র‌্যাবের তদন্তে ওঠে আসে সিনহা হত্যাকাণ্ডকে একটি ‘পরিকল্পিত ঘটনা’ ছিল। র‍্যাব-১৫-এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ খায়রুল ইসলাম একই বছরের ১৩ ডিসেম্বর ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেন। অভিযুক্ত ১৫ আসামিই কারাগারে আছেন।

আদালতে বিচারিক কাজ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত বহুল আলোচিত এ মামলার বাদী শারমিন শাহরিয়ার ফেরদৌস, তদন্তকারী কর্মকর্তাসহ ৬৫ জনের সাক্ষ্য গ্রহণ দিয়েছেন।

মন্তব্য নেওয়া বন্ধ।