রাঙামাটি জেলার শ্রেষ্ঠ শিক্ষক সুলতান আহমেদ

জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ এ মাধ্যমিক শিক্ষায় চতুর্থ বারের মতো রাঙামাটি জেলার শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত হয়েছেন লংগদু উপজেলার করল্যাছড়ি রশিদ সরকার উচ্চ বিদ্যালয়ের ব্যবসায় শিক্ষার সহকারী শিক্ষক মো. সুলতান আহমেদ। তিনি ২০১০ সালের ১ জানুয়ারি থেকে শিক্ষকতা করে আসছেন। এর আগেও তিনি ২০১৬, ২০১৮ এবং ২০২২ সালে রাঙামাটি জেলার শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত হয়েছিলেন।

রাঙামাটি জেলা শিক্ষা অফিস থেকে ১০টি উপজেলার শিক্ষকদের মধ্যে তাকে সেরা শিক্ষক হিসাবে নির্বাচিত করা হয়েছে। শিক্ষাগত যোগ্যতা ও শ্রেণিকক্ষে পাঠদানের পাশাপাশি শিক্ষার্থীদের নৈতিক শিক্ষা, মানবতাবোধ ও ধর্মীয় চেতনায় উদ্বুদ্ধ করায় শিক্ষা সপ্তাহ ২০২৩-এ প্রথমে তিনি লংগদু উপজেলা পর্যায়ে সেরা শিক্ষক হিসেবে প্রথম স্থান অধিকার করেন। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মাকসুদুর রহমান। এরপর দ্বিতীয় পর্যায়ে জেলায় সেরা শিক্ষক নির্বাচিত হয়েছেন।

এ ব্যাপারে রাঙামাটি পার্বত্য জেলা শিক্ষা কর্মকর্তা মৃদুল কান্তি তালুকদার জানান- শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, শ্রেণিকক্ষে পাঠদানসহ পারিপার্শ্বিক বিভিন্ন বিষয়ের ওপর মূল্যায়ন করেই তাকে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত করা হয়েছে।

শিক্ষক সুলতান আহমেদ বলেন, শ্রেষ্ঠ হওয়ার কোনো টার্গেট মাথায় নিয়ে আমি কাজ করিনি। নিজ দায়িত্ববোধ থেকেই কাজ করেছি। শিক্ষার্থীদের প্রাণবন্ত পাঠদান করতে নিরলস ভাবে চেষ্টা করে যাচ্ছি। প্রতিষ্ঠান ও উপজেলার যেকোনো অনুষ্ঠানে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার পাশাপাশি শিক্ষার্থীদের সামাজিক, সাংস্কৃতিক ও সৃজনশীল মেধার বিকাশ ঘটাতে সচেতনতামূলক কার্যক্রম ও মহান মুক্তিযুদ্ধে অবদান নিয়ে কাজ করে যাচ্ছি।

এক প্রশ্নের প্রতিত্তোরে তিনি বলেন, এ নিয়ে চতুর্থ বারের মতো জেলা পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত হয়ে বিভাগীয় পর্যায়ে প্রতিদ্বন্দ্বিতা করবো। প্রতিবারই বিভাগীয় সেরা হতে নিজেকে প্রস্তুত করেছি। প্রত্যন্ত অঞ্চলের দূর্গম এই পাহাড়ি জনপদ পেড়িয়ে নিজেকে সফল প্রমাণ করতে চাই। আশা রাখি বাছাইয়ে নিয়মনীতি ঠিক থাকলে সেখানেও শ্রেষ্ঠত্ব অর্জন করবো।

প্রসঙ্গত, সুলতান আহমেদ শিক্ষক বাতায়নে যুক্ত হয়ে এটুআই’র সাথে আইসিটি জেলা এম্বাসেডর এবং উপজেলায় মাস্টার ট্রেইনার হিসেবে কাজ করছেন। শিক্ষকতার পাশাপাশি লেখালেখি ও সামাজিক, সাংস্কৃতিক ক্ষেত্রেও অবদান রেখে আসছেন। তিনি উপজেলা সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক এবং উপজেলা স্কাউট লিডারের দায়িত্ব সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে যুক্ত আছেন।

তিনি জেলা ও উপজেলায় সেরাদের সেরা হওয়ায় এ সাফল্যের গৌরবে পুরো লংগদুবাসী গর্বিত।

মন্তব্য নেওয়া বন্ধ।