রাতে চট্টগ্রামে আসছে ভারতীয় পেঁয়াজ, কমছে দাম

হুট করে বেড়ে যাওয়া পেঁয়াজের দাম সারাদেশের মতো বন্দর নগরী চট্টগ্রামেও কমতে শুরু করেছে। ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতির পর থেকে গেলো দুই দিনে চট্টগ্রামের খাতুনগঞ্জে কেজি প্রতি অন্তত ৩০ টাকা করে দাম কমেছে। এদিকে মঙ্গলবার রাতে ভারত থেকে আসা ৬টি ট্রাক ৮৪ টন পেঁয়াজ নিয়ে প্রবেশ করবে খাতুনগঞ্জে। আর বুধবার থেকে পেঁয়াজের দাম আরও কমে যাবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

জানা গেছে, চট্টগ্রামের চাকতাই-খাতুনগঞ্জে কমে গেছে পেঁয়াজের দাম। মঙ্গলবার (৬ জুন) প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। যেখানে আগের দিন পেঁয়াজের দাম ছিলো ৭০ থেকে ৭৫ টাকায়। এর আগে ১০০ টাকারও বেশি দরে পেঁয়াজ বিক্রি হয়। এদিকে আজ রাতেই ছয়টি ট্রাক ৮৪ টন পেঁয়াজ নিয়ে প্রবেশ করবে খাতুনগঞ্জে। বুধবার থেকে ভারতীয় পেঁয়াজ চট্টগ্রামের এই পাইকারি বাজারে বিক্রি হবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

চাকতাই-খাতুনগঞ্জ আড়তদার ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল কাসেম বলেন, ভারত থেকে আমদানি করা পেঁয়াজ ছয়টি ট্রাকে চট্টগ্রামে আনা হচ্ছে। প্রতিটি ট্রাকে ১৪ টন করে পেঁয়াজ রয়েছে। এখন থেকে প্রতিদিনই ভারতীয় পেঁয়াজ চট্টগ্রামে ঢুকবে। বুধবার থেকে ভারতীয় পেঁয়াজ চট্টগ্রামে বিক্রি হবে। প্রথম দিন কেজি ৫০ টাকার মতো দাম হতে পারে। যখন বেশি ঢুকবে তখন আরও কমে আসবে।

তিনি আরও বলেন, আজ দেশি পেঁয়াজ তেমন খাতুনগঞ্জে বিক্রি হয়নি। ক্রেতারা অপেক্ষায় আছেন ভারতীয় পেঁয়াজের জন্য। চট্টগ্রামে এমনিতেই দেশি পেঁয়াজের চাহিদা কম। কেননা সেগুলো ছোট আকারের। এখানে বড় আকারের ভারতীয় পেঁয়াজের চাহিদা বেশি। ভারতের পেঁয়াজ আসার পর দেশি পেঁয়াজের দাম আরও কমে যাবে।

মন্তব্য নেওয়া বন্ধ।