রাষ্ট্রের প্রয়োজনে প্রকৌশলীদের কাজে লাগাতে হবে—শিক্ষা উপমন্ত্রী

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি বলেছেন—বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রি-একাডেমিয়ার কোলাবোরেশন বাড়াতে হবে। একজন প্রকৌশলী তৈরিতে শুধু অর্থ নয়, রাষ্ট্রের অনেক ধরনের বিনিয়োগ রয়েছে। রাষ্ট্র যে উদ্দেশ্যে প্রকৌশল শিক্ষায় বরাদ্দ দিচ্ছে, সেই উদ্দেশ্য সফল করতে হবে। এই বিনিয়োগকে অর্থবহ করতে আমাদের প্রকৌশলীদের রাষ্ট্রের কাজে লাগাতে হবে। আমাদের উন্নয়ন কাজে বিদেশিদের নির্ভরতা কমাতে হবে।

শনিবার (২৭ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) বঙ্গবন্ধু পরিষদের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষ্যে “শোক যখন শক্তি” প্রতিপাদ্য বিষয়ের উপর আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

এসময় মন্ত্রী বলেন, ৭৫ পরবর্তী সময় থেকেই বাংলাদেশকে পাকিস্তানের আরেকটা ভার্সন বানানোর চেষ্টা করা হয়েছে। এখনও সেই অপচেষ্টা অব্যাহত রয়েছে। আমাদের ছাত্রসমাজকে এ ব্যাপারে সজাগ থাকতে হবে। আমাদের যার যার অবস্থান থেকে জননেত্রী শেখ হাসিনাকে সহযোগিতা করে যেতে হবে। আমরা আগস্ট মাসের শোককে শক্তিতে পরিণত করার কথা বলছি। সে লক্ষ্যে তরুণ প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুর আদর্শিক চেতনা ছড়িয়ে দিতে হবে৷ তাঁর রাজনৈতিক আদর্শকে তুলে ধরতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে চুয়েটের ভাইস চ্যান্সেলর এবং চুয়েট বঙ্গবন্ধু পরিষদের প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, আগস্ট মাস আমাদের শোকের। এই আগস্টে জাতির ইতিহাসে দুটি কলঙ্কজনক ঘটনা ঘটে। ৭৫ পরবর্তী সেই প্রতিক্রিয়াশীল গোষ্ঠী এখনও বাংলাদেশকে পিছিয়ে রাখতে তৎপর। বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনা দৃঢ়তার সাথে এসব অপশক্তিকে মোকাবেলা করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আমরা চুয়েটের শিক্ষার পরিবেশ ব্যাহত হতে দিবো না। যে কোনো মূল্যে একাডেমিক কার্যক্রমকে এগিয়ে নিয়ে যেতে হবে। সেজন্য ছাত্র-ছাত্রীদের সহযোগিতা কামনা করছি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়েট বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও যন্ত্রকৌশল অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. জামাল উদ্দিন আহাম্মদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন চুয়েট বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হাছান।

এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন চুয়েট ছাত্রলীগের সাবেক সভাপতি ও চুয়েটের সিন্ডিকেট সদস্য ইঞ্জিনিয়ার মেজর (অবঃ) মো. ফিরোজ খাননুন ফারাজী। অনুষ্ঠানে চুয়েটের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন।

মন্তব্য নেওয়া বন্ধ।