রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা মামলার আসামি মারা গেলো চট্টগ্রাম কারাগারে

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে মৌলভী জকোরিয়া (৫৩) নামের এক হাজতি মারা গেছেন। তিনি রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা মামলার এজাহারভুক্ত আসামি।

রোববার (১৮ সেপ্টেম্বর) সকালে বিষয়টি চট্টগ্রাম খবরকে নিশ্চিত করেন চট্টগ্রাম কারাগারের কর্মকর্তা দেওয়ান মোহাম্মদ তারিকুল ইসলাম। তিনি জানান, শুক্রবার মধ্যরাতে কারাগারে চিকিৎসাধীন অবস্থায় হাজতি জকোরিয়া মারা যান। ক্যান্সার আক্রান্ত জকোরিয়াকে কয়েক দিন আগে কক্সবাজার কারাগার থেকে চট্টগ্রাম কারাগারে আনা হয়।

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা মামলার ১৪ নম্বর আসামি মৌলভী জকোরিয়া উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা মৃত আব্দুল করিমের ছেলে।

উল্লেখ্য, ২০২১ সালের ২৯ সেপ্টেম্বর রাতে কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা আশ্রয় শিবিরে দুর্বৃত্তদের গুলিতে মুহিবুল্লাহ (৪৮) নিহত হন। মৌলভী জকোরিয়া রোহিঙ্গা নেতা মাস্টার মহিবুল্লাহ হত্যাকাণ্ডের সপ্তাহখানেক আগে তাকে (মহিবুল্লাহ) পৃথিবীকে সরিয়ে দেওয়ার ফতোয়া দিয়ে আত্মগোপনে চলে যান। চলতি বছরের ৫ মার্চ মহিবুল্লাহকে হত্যার ফতোয়া দেওয়ার অভিযোগে রোহিঙ্গা ক্যাম্প থেকে তাকে গ্রেপ্তার করে ১৪ এপিবিএন।

গ্রেপ্তারের পর পুলিশ জানায়, রোহিঙ্গা ক্যাম্পে অস্থিরতা তৈরির মদদদাতাদের একজন শীর্ষ পরামর্শক হিসেবে জকোরিয়াকে বিবেচনা করা হয়।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পক্ষে সক্রিয় থাকায় এবং শিবিরে জনপ্রিয় হয়ে উঠার কারণে মুহিবুল্লাহকে হত্যা করা হয়েছে। এরপর থেকে মুহিবুল্লাহর পরিবার নিরাপত্তাহীনতার কথা বলে আসছিল। এ জন্য বিদেশে আশ্রয় চেয়ে তারা দুটি আন্তর্জাতিক সংস্থার কাছে আবেদন করেছিলেন।

গত ৩১ মার্চ মুহিবুল্লাহর পরিবারের ১১ সদস্য ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তারা কানাডার উদ্দেশে রওনা হন।

মন্তব্য নেওয়া বন্ধ।