লংগদুতে তথ্য আপার উঠন বৈঠক

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (দ্বিতীয় পর্যায়) রাঙামাটির লংগদুতে তথ্য আপার উঠান বৈঠক করা হয়েছে।

বুধবার (১৫ মার্চ) সকাল সাড়ে ১১টায় লংগদু তথ্য কেন্দ্রের আয়োজনে আটারকছড়া ইউনিয়ন পরিষদে বৈঠকটি করা হয়।

তথ্যসেবা কর্মকর্তা শুচিরা চাকমার পরিচালনায় এতে রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আকিব ওসমান।

তিনি বলেন, পিছিয়ে পড়া নারী সমাজকে এগিয়ে নিয়ে যেতে সরকারের পাশাপাশি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় জাতীয় মহিলা সংস্থার উদ্যোগে ‘লংগদু উপজেলা তথ্যকেন্দ্র’ সরকারের নানা পর্যায়ের সুবিধা ও সেবা নিয়ে কাজ করছে তথ্য আপা। তথ্য আপার কাছে গেলে সকল সেবা একস্থানে পাওয়া যায়। প্রান্তিক সকল নারীকে সেবা গ্রহণের জন্য তথ্য আপার কাছে যাওয়ার পরামর্শ দেন তিনি।

তথ্যকেন্দ্রে মহিলাদের বিনামূল্যে প্রেসার ও ডায়াবেটিস পরিমাপসহ অনলাইনে চাকরির আবেদন ও অনলাইন ভিত্তিক সকল কাজ করে দেয়া হয়। মূলত ৬টি ক্ষেত্রে সেবা দেয়া হয়। এগুলো শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, কৃষি ও জেন্ডার।

তথ্যসেবা কর্মকর্তা শুচিরা চাকমা বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে নারীরা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। অর্থনৈতিক উন্নয়ন হলো একটি বহুমাত্রিক প্রক্রিয়া। এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে সামাজিক কাঠামো ও দৃষ্টিভঙ্গির পরিবর্তন, অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করা, অসমতা হ্রাস করা এবং দারিদ্র্য নির্মূল করা। মহিলাদের অর্থনৈতিক উন্নয়ন ও তা বাস্তবায়নে অবশ্যই নারী-পুরুষ সবাইকে একযোগে কাজ করতে হবে।

উঠান বৈঠকে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মীর সিরাজুল ইসলাম চৌধুরী, আটারকছড়া ইউপি চেয়ারম্যান অজয় মিত্র চাকমা, সহকারি তথ্যসেবা কর্মকর্তা সহ স্থানীয় মহিলা ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মন্তব্য নেওয়া বন্ধ।