লাইসেন্স ছাড়াই পেট্রোল পাম্প এছাক ডিপোতে, গুনলো জরিমানা

চট্টগ্রামের একভাবে সবচে বড় কনটেইনার ডিপো এছাক ব্রাদার্সের। ডিপোতে পর্যাপ্ত অগ্নিনির্বাপক সরঞ্জাম তো রাখেইনি, লাইসেন্স ছাড়াই ঝুঁকিপূর্ণভাবে পরিচালনা করছিল পেট্রোল পাম্প। এই দুই অপরাধে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত দুই লাখ টাকা জরিমানা করেছে।
শনিবার (৭ জানুয়ারি) দুপুরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্তের নেতৃত্বে পরিচালিত অভিযানে তাদের জরিমানা গুনতে হয়েছে।
পর্যাপ্ত অগ্নিনির্বাপক সরঞ্জাম না রাখায় অপর অভিযানে আদিলা অ্যাপারেলস লিমিটেড নামে একটি পোশাক কারখানাও দেড় লাখ টাকা জরিমানা গুনেছে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত চট্টগ্রাম খবরকে বলেন, ‘এছাক কনটেইনার ডিপোতে অভিযানে দেখা যায়, একটি পেট্টোল পাম্প রয়েছে। পাম্পটির কোনও অনুমোদন নেই। ডিপোতে কয়েক হাজার কনটেইনার থাকলেও ফায়ার এক্সটিংগুইসার ছিল মাত্র সাড়ে তিনশ। অথচ প্রতিষ্ঠানটি ২২ বছর ধরে ব্যবসা পরিচালনা করে আসছে।
তিনি আরও বলেন, ডিপোটি ফায়ার সেফটি প্ল্যান অনুমোদন বা বাস্তবায়ন কোনোটিই করেনি। এ কারণে প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা অর্থদণ্ড দেওয়া হয়। আগামী সাত দিনের মধ্যে পেট্টোল পাম্পের অনুমোদনের জন্য আবেদন করার নির্দেশনা দেওয়া হয়।’

ভ্রাম্যমান আদালত এরপর বাংলাবাজার দোভাষ ঘাট এলাকার আদিলা অ্যাপারেলস লিমিটেডে যায়। ওই পোশাক কারখানায় পর্যাপ্ত ফায়ার সেফটি প্লান ও ফায়ার এক্সটিংগুইসার, ভূ-গর্ভস্থ পানির ট্যাংক এবং বিকল্প এক্সিট প্ল্যান না থাকায় দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, শীত মৌসুমে আগুনের প্রকোপ বৃদ্ধি পায়। তাই আমরা এই মূহুর্তে অগ্নি নিরাপত্তার বিষয়ে তদরকিতে নামবো সেটা গত মাসেই ঘোষণা দেওয়া হয়েছি। ইতোপূর্বে আমরা জহুর হকার্স মার্কেট, আগ্রাবাদের বিভিন্ন স্থাপনাসহ নগরীর বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করেছি।
এছাক ডিপোতে আজকে অভিযানে লাইসেন্স ছাড়া পেট্রোল পাম্প পরিচালনার বিষয়টি পাওয়া গেছে। বিষয়টি অত্যন্ত দুঃখজনক। কারণ বিএম ডিপোর দুর্ঘটনা এখনো আমাদের চোখে ভাসছে। নগরবাসীর নিরাপত্তায়, শ্রমিকদের নিরাপদ কর্মস্থল নিশ্চিতে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

মন্তব্য নেওয়া বন্ধ।