শিক্ষার্থীদের নিরাপদ সড়ক-খাদ্যের বিষয়ে সচেতন করতে প্রশিক্ষণ দিচ্ছে চসিক

সড়ক নিরাপত্তা ও নিরাপদ খাদ্য বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছেন মেয়র। প্রশিক্ষণ গ্রহণ করা শিক্ষক-শিক্ষার্থীরা পরবর্তীতে স্ব-স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের বাকী শিক্ষক-শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করবেন। কর্মশালার আয়োজনে চসিককে সহায়তা করছে সেভ দ্য চিলড্রেন ও ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশনের (ইপসা)।

সোমবার (২২ মে) প্রথম ধাপে চসিকের আওতাধীন ২০টি স্কুলের প্রতিটি স্কুলের একজন করে শিক্ষক ও দুইজন করে শিক্ষার্থী প্রশিক্ষণ গ্রহণ করেন।

কর্মশালার উদ্বোধক চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, চসিকের আওতাধীন ৭৫ হাজার শিক্ষার্থীকে সচেতন নাগরিক হিসেবে গড়তে এই উদ্যোগ নিয়েছি। সচেতন শিক্ষার্থীদের নেতৃত্বে সুন্দর চট্টগ্রাম গড়ে উঠবে এ প্রত্যাশায় এই প্রশিক্ষণ চলমান থাকবে।

কর্মশালায় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মো. তৌহিদুল ইসলাম স্বাগত বক্তব্যে বলেন, আমাদের লক্ষ্য আগামী দুই মাসের মধ্যে চসিকের আওতাধীন সব শিক্ষক-শিক্ষার্থীদের সড়ক নিরাপত্তা ও নিরাপদ খাদ্য বিষয়ে প্রশিক্ষিত করা।

অনুষ্ঠানে চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার বলেন, আজকের শিক্ষার্থীরা সড়ক নিরাপত্তা ও নিরাপদ খাদ্য সম্পর্কে নানা বিষয় জানতে পেরেছে, যা তারা তাদের দৈনন্দিন জীবনে কাজে লাগাবে। একইসাথে তারা তাদের সহপাঠীদের এসব বিষয় সম্পর্কে শেখাতে পারবে। এর ফলে আমরা চট্টগ্রামে সড়ক নিরাপত্তা ও নিরাপদ খাদ্য নিশ্চিত করতে পারবো।

কর্মশালায় শিক্ষার্থীদের নিরাপদে সড়ক ব্যবহারের বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন ব্লুমবার্গ ফিলানথ্রপিস ইনিশিয়েটিভ ফর গ্লোবাল রোড সেফটির (বিআইজিআরএস) ট্রান্সপোর্ট কোঅর্ডিনেটর মাহিয়াত হাসনা। তিনি নিরাপদে সড়ক পারাপার ও পথচলার বিষয়ে আলোকপাত করেন।

এছাড়া শিক্ষার্থীদের নিরাপদে সাইকেল চালানো এবং অন্যান্য যানবাহন ব্যবহারের কলাকৌশল তুলে ধরেন বিআইজিআরএসের সার্ভিলেন্স কোঅর্ডিনেটর কাজী সাইফুন নেওয়াজ। কর্মশালায় নিরাপদ খাদ্য গ্রহণ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন নিরাপদ খাদ্য কর্মকর্তা ফারহান ইসলাম।

কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহীন-উল ইসলাম, জনসংযোগ ও প্রটোকল অফিসার আজিজ আহমদ, ইপসার প্রজেক্ট কোঅর্ডিনেটর সানজিদা আকতার এবং বিআইজিআরএসের কর্মকর্তাগণ।

মন্তব্য নেওয়া বন্ধ।