শিল্প প্রতিষ্ঠানগুলোতে গ্যাস বন্ধ রাখার সিদ্ধান্ত স্থগিত করার আহ্বান চেম্বার সভাপতির

সার্বক্ষণিক চলমান শিল্প শ্রেণির গ্রাহকদের গ্যাস ব্যবহার বন্ধ রাখার সিদ্ধান্ত স্থগিত করার জন্য সরকারের প্রতি দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি মাহবুবুল আলম আহ্বান করেছেন।

মঙ্গলবার (১২ এপ্রিল) এক জরুরি পত্রের মাধ্যমে শিল্প শ্রেণির গ্রাহকদের গ্যাস ব্যবহার বন্ধ রাখা সংক্রান্ত পেট্রোবাংলার প্রেস বিজ্ঞপ্তি স্থগিত করার জন্য প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন, পেট্রোবাংলা চেয়ারম্যান ও কেজিডিসিএল’র ব্যবস্থাপনা পরিচালকের প্রতি তিনি এ আহ্বান জানান।

ওই পত্রে তিনি বলেন, পবিত্র রমজান উপলক্ষে মঙ্গলবার থেকে পরবর্তী ১৫ দিন বিকেল ৫ টা হতে রাত ৯ টা পর্যন্ত অর্থাৎ প্রতিদিন মোট ৪ ঘণ্টা সকল শিল্প শ্রেণির গ্রাহকদের গ্যাস ব্যবহার বন্ধ রাখার জন্য অনুরোধ জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশন (পেট্রোবাংলা)। শিল্প প্রতিষ্ঠানগুলো মূলত রপ্তানিযোগ্য ও সার্বক্ষণিক উৎপাদনকারি প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের প্রোডাকশন প্রসেস প্লান্ট ক্ষেত্র বিশেষে ধাপে ধাপে চালু করতে হয় এবং একইভাবে ধাপে ধাপে বন্ধ করতে হয়। এর কোনরূপ ব্যত্যয় হলে কারখানার যন্ত্রপাতির চরম ক্ষতি সাধিত হয় এবং প্রতিষ্ঠানগুলোর রপ্তানি ব্যাহত হয়। কোন ধরণের আগাম ঘোষণা ব্যতীত হঠাৎ করে এই সিদ্ধান্তের কারণে অনেক কারখানা মারাত্মক অসুবিধার সম্মুখীন হবে। একইসঙ্গে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

প্রধানমন্ত্রী দেশের শিল্পায়ন, কর্মসংস্থান সৃষ্টি ও রপ্তানি বৃদ্ধিতে নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহের লক্ষ্যে বিদেশ থেকে এলএনজি আমদানি করে দেশের চাহিদা পূরণ করছেন। এই অবস্থায় শিল্প কারখানায় গ্যাস রেশনিং অর্থনৈতিক কর্মকাণ্ডের পুনরুদ্ধার ব্যবস্থাকে বাধাগ্রস্ত করবে যা আমাদের দেশের বর্তমান অর্থনৈতিক প্রেক্ষাপটে কোন অবস্থাতেই কাম্য হতে পারে না। কাজেই গ্যাস সরবরাহের ক্ষেত্রে গ্যাস ভিত্তিক ইন্ডাষ্ট্রিগুলোকে অগ্রাধিকার দেয়া উচিত বলে জানান চেম্বার সভাপতি।

এমএফ

মন্তব্য নেওয়া বন্ধ।