শিশুদের মানসিক বিকাশ ও সহিংসতা রোধে শিল্পের বিকল্প নেই : জেলা প্রশাসক

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, ইউনিসেফ এবং ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় কমিউনিটি আর্টের মাধ্যমে সহিংসতা প্রতিরোধে একটি উদ্ভাবনী পদ্ধতির উদ্বোধন করেছে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। সোমবার (৩ এপ্রিল) চট্টগ্রাম নগরীর একটি হোটেলে উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। শিশু ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধের অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়। কর্মশালার শেষ অংশে শিল্প প্রদর্শনীতে ১৩ জন শিশুর সাথে ১৩ সম্প্রদায়ের শিল্পী অংশ নেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, শিল্প হতে পারে এমন একটি উপাদান যা একটি সমন্বিত ও স্মার্ট বাংলাদেশ গড়তে সাহায্য করতে পারে। শিল্প শিশুদের জন্য তাদের আবেগ প্রকাশের একটি কার্যকর হাতিয়ার এবং এই উদ্যোগ নেওয়ার জন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও ইউনিসেফকে ধন্যবাদ জানাই।
এই উদ্যোগকে সফল করতে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছেন ডিসি ফখরুজ্জামান।

জেলা প্রশাসক বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে সকল নারী পুরুষ নির্বিশেষে ভূমিকা পালন করতে হবে। তাই ভবিষ্যৎ প্রজন্ম হিসেবে শিশুদের উন্নত মানসিকতায় স্মার্ট করে গড়ে তুলতে ইতিবাচক আর্ট ও কালচারে বিকশিত হতে হবে যার মাধ্যম হবে শিল্প।

বিশেষ অতিথির বক্তব্যে ইউনিসেফের চাইল্ড প্রোটেকশন ম্যানেজার এলিসা ক্যাল্পোনা বলেন, “ইউনিসেফ মানুষকে সংযুক্ত করতে এবং শিশুদের জন্য একটি সুরক্ষামূলক পরিবেশ গড়ে তোলার জন্য শিল্পের শক্তিতে বিশ্বাস করে। এই উদ্যোগটি গ্রাম পর্যায় পর্যন্ত একটি জাতীয় শিশু সুরক্ষা ব্যবস্থা শক্তিশালী করবে। বাংলাদেশের প্রতিটি শিশুর জন্য এই পদ্ধতিটি টেকসই হয় তা নিশ্চিত করতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহায়তা অত্যন্ত স্বাগত।”

এক্সিলারেটিং প্রোটেকশন ফর চিলড্রেনের (এপিসি) প্রকল্প পরিচালক ও সরকারের যুগ্ম সচিব এস এম লতিফ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। তিনি বলেন, শিল্পের একটি অংশ হাজার শব্দ বলতে পারে। যে শিশুদের বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধে এপিসির অনেক কার্যক্রমের মধ্যে, সারা দেশে এই কমিউনিটি আর্ট শিশুদের, কিশোর-কিশোরীদের এবং সম্প্রদায়ের সদস্যদের শিশু সুরক্ষা কার্যক্রমে জড়িত করতে অনুপ্রাণিত করবে এবং উৎসাহিত করবে। তিনি সহিংসতা প্রতিরোধে এই জাতীয় কর্মসূচির জন্য ইউনিসেফকে আন্তরিক ধন্যবাদ জানান।

মন্তব্য নেওয়া বন্ধ।