সাগরের বুক চিরে আবারও চট্টগ্রাম—সেন্টমার্টিন ছুটবে ‘এমভি বে ওয়ান’, কমলো ভাড়া

প্রকৃতি প্রেম মানুষের স্বভাবজাত। আর তাই সুযোগ পেলেই মানুষ ছুটে যায় পাহাড়—সমুদ্রে। তবে যাত্রাপথে যদি ভোগান্তি আর শঙ্কা থাকে তবে ম্লান হয়ে যায় ভ্রমণের আনন্দ। ভ্রমণপিপাসুদের সর্বোচ্চ সুবিধা দিতে চট্টগ্রাম—সেন্টমার্টিন রুটে নতুন উদ্যমে যাত্রা শুরু করতে যাচ্ছে বিলাসবহুল সমুদ্রগামী পর্যটকবাহী জাহাজ ‘এমভি বে ওয়ান’। থাকছে সেন্টমার্টিন সাগরের বুকে থেকে প্রবালদ্বীপ, ছেঁড়াদ্বীপ ও নয়নাভিরাম সূর্যোদয়—সূর্যাস্ত দেখার। আগামী ৮ ডিসেম্বর থেকে কর্ণফুলী ক্রুজলাইনের পাঁচতারকা মানের ৭ তলা এই প্রমোদতরী নগরীর পতেঙ্গা থেকে সপ্তাহের প্রতি বৃস্পতিবার রাত ১০টায় ছেড়ে যাবে যা শনিবার সন্ধ্যায় আবার চট্টগ্রাম ফিরবে।

বুধবার (২৩ নভেম্বর) দুপুরে চট্টগ্রামের পতেঙ্গা ওয়াটার বাস টার্মিনালে অবস্থানরত এমভি বে ওয়ানে সংবাদ সম্মেলনে কর্ণফুলী ক্রুজলাইনের কর্মকর্তারা এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে বলা হয়, ৪০০ ফুট লম্বা বিলাসবহুল এই প্রমোদতরীতে সেন্ট্রাল এয়ার কন্ডিশন সুবিধা রয়েছে। ১ হাজার ৮০০ আসনের জাহাজটিতে সাধারণ চেয়ার থেকে বিলাসবহুল কেবিন, সিভিউ ও রুফটপ বাফেট রেস্তোঁরাসহ একাধিক ট্রাডিশনাল রেস্তোঁরা, আইসক্রিম ও কফিবার, ব্রান্ড শপ আছে। জাহাজ পরিচালনা ও পর্যটকদের সেবা দেওয়ার জন্য এতে ১০০ এর বেশি নাবিক রয়েছেন।

বঙ্গোপসাগর পাড়ি দিতে হয় বলে আন্তর্জাতিক মানের নৌ-নিরাপত্তা সম্বলিত এই জাহাজে প্রত্যেক যাত্রীর জন্য রয়েছে লাইফ জ্যাকেট ও জীবনতরীসহ যাবতীয় নিরাপত্তা সরঞ্জাম। বিশেষ করে সাগরে ঢেউ হলে জাহাজের তলদেশে থাকা দুইপাশে দুটি পাখা স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে ভারসাম্য রক্ষা করে। ফলে ঢেউয়ের মুখেও জাহাজ দোলে না।

সাগরের বুক চিরে আবারও চট্টগ্রাম—সেন্টমার্টিন ছুটবে ‘এমভি বে ওয়ান’, কমলো ভাড়া 1

জাহাজটির ইকোনোমি ক্লাস চেয়ারের ভাড়া রাউন্ড ট্রিপ ৫ হাজারের স্থলে সাড়ে ৪ হাজার এবং ওয়ানওয়ে ২ হাজার ৮০০ এর স্থলে ২ হাজার ৫০০ টাকা। বিজনেস ক্লাস চেয়ার রাউন্ড ট্রিপ ৭ হাজারের স্থলে ৬ হাজার এবং ওয়ানওয়ে ৩ হাজার ৭০০ এর স্থলে ৩ হাজার ৩০০ টাকা। ওপেন ডেক রাউন্ড ট্রিপ ৭ হাজার ৫০০ এর স্থলে ৬ হাজার ৩০০ টাকা এবং ওয়ানওয়ে ৪ হাজার ৫০০ এর স্থলে ৩ হাজার ৫০০ টাকা। বাংকার বেড রাউন্ড ট্রিপ ৮ হাজারের স্থলে ৬ হাজার ৫০০ এবং ওয়ানওয়ে ৫ হাজারের স্থলে ৩ হাজার ৭০০ টাকা। ফ্যামিলি বাংকার বেড রাউন্ডট্রিপ ৩৫ হাজারের স্থলে ৩০ হাজার এবং ওয়ান ওয়ে ১৯ হাজারের স্থলে ১৬ হাজার টাকা।

ভিভিআইপি প্রেসিডেন্সিয়াল কেবিন রাউন্ডট্রিপ ৩৮ হাজারেরর স্থলে ৩২ হাজার এবং ওয়ানওয়ে ২০ হাজারের স্থলে ১৭ হাজার ৫০০ টাকা। রয়েল কেবিন ৪০ হাজারের স্থলে ৩৪ হাজার এবং ওয়ান ওয়ে ২৩ হাজারের স্থলে ১৯ হাজার টাকা। ভিভিআইপি প্রেসিডেন্সিয়াল প্ল্যাস কেবিন রাউন্ডট্রিপ ৪৫ হাজারের স্থলে ৪০ হাজার এবং ওয়ানওয়ে ২৫ হাজারের স্থলে ২২ হাজার টাকা। ভিভিআইপি কেবিন রাউন্ড ট্রিপ ৪৫ হাজারের স্থলে ৪০ হাজার এবং ওয়ানওয়ে ২৫ হাজারের স্থলে ২২ হাজার টাকা। বেলকনিসহ অ্যাটাস্ট বাথ সুবিধা সম্বলিত দ্য এমপেররস্ কেবিন রাউন্ডট্রিপ ৫০ হাজারের স্থলে ৪৫ হাজার টাকা এবং ওয়ানওয়ে ২৮ হাজারের স্থলে ২৫ হাজার টাকা করা হয়েছে।

প্রসঙ্গত, সাধারণত পর্যটকদের সড়কপথে চট্টগ্রাম থেকে টেকনাফ, সেখান থেকে নৌপথে সেন্টমার্টিন যেতে হতো। সব মিলিয়ে ২৮২ কিলোমিটারের যাত্রাপথে ছিল নানা ঝক্কি। সাগরপথে ২৩৬ কিলোমিটার দূরে সেন্টমার্টিন যেতে সেই ঝক্কি এখন আর নেই। বরং বাড়তি পাওয়া যাবে নদী সাগরের বিচিত্র রূপ আর মুগ্ধতা। নদীর নাব্যসহ বিভিন্ন সংকট মোকাবেলা করে দেশের অন্যতম বৃহৎ কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেড ২০২০ সালে ‘কর্ণফুলী ক্রুজলাইনের অধীনে শুরু করে চট্টগ্রাম-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল।

মন্তব্য নেওয়া বন্ধ।