সাগরে নিম্নচাপের প্রভাবে চট্টগ্রামে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

সাগরে নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগর কিছুটা উত্তাল হয়ে উঠছে। আকাশ ঘন মেঘাচ্ছন্ন রয়েছে। রোববার (২৩ অক্টোবর) সকাল থেকে চট্টগ্রামের বেশিরভাগ এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। এতে কিছুটা ভোগান্তিতে পড়েছেন নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, নিম্নচাপটি আজ সকাল ৬ টায় চট্রগ্রাম সমুদ্র বন্দর থেকে ৮৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ৮৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, পায়রা সমুদ্র বন্দর থেকে ৭৮০ কিলোমিটার দক্ষিণে এবং কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৭৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিনপশ্চিমে অবস্থান করছে।

এটি আরো ঘনীভূত হয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটার এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিপথ ৪০ কিলোমিটার যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

এ অবস্থায় চট্রগ্রাম, কক্সবাজার ও মোংলা সমুদ্র বন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। সকল মাছধরা ট্রলার সমূহকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। তবে সাগরে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা থাকায় অধিকাংশ মাছধরা ট্রলার নিরাপদ আশ্রয়ে রয়েছে বলে জানিয়েছে মৎস্য আড়ৎ ব্যবসায়ীরা।

এদিকে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কায় চট্টগ্রাম, নোয়াখালী, কুমিল্লা, পটুয়াখালী, খুলনা, বরিশাল এবং কক্সবাজার নদী বন্দর সমূহকে আজ দুপুর একটা পর্যন্ত ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা মেঘনাদ তঞ্চঙ্গ্যা জানান, আগামী ৭২ ঘণ্টার মধ্যে আন্দামান সাগরে অবস্থানরত নিম্নচাপটি ঘূর্নিঝড় সিত্রাং এ রূপ নিতে পারে। সেই সঙ্গে উপকূলীয় এলাকায় প্রবল বৃষ্টিপাত হতে পারে।

মন্তব্য নেওয়া বন্ধ।