সিআইইউতে অর্পিত সম্পত্তি নিয়ে সেমিনার

অর্পিত সম্পত্তি প্রকৃত মালিকের কাছে ফিরিয়ে দেওয়া ও এই সংক্রান্ত আইনের বাস্তবায়ন নিয়ে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হলো ভূমি বিষয়ক সমস্যা নিয়ে দিনব্যাপি সেমিনার।

সম্প্রতি সিআইইউর স্কুল অব ল নগরের জামাল খান ক্যাম্পাসের অডিটোরিয়ামে ‘অর্পিত সম্পত্তি আইন: প্রেক্ষাপট বাংলাদেশ’ শিরোনামে এই সেমিনারের আয়োজন করে।

এতে সিআইইউর আইন অনুষদের শিক্ষার্থীরা ছাড়াও তাদের শিক্ষক এবং আইন বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তারা অর্পিত সম্পত্তি বিষয়ক সমস্যাগুলো সমাধানে বিচার বিভাগ ও প্রশাসনের একসঙ্গে সমন্বয় থাকার কথা জানান। পাশাপাশি সরকারি সম্পত্তির রেকর্ড ও নিষ্পত্তির বিষয়ে কার্যকর পদক্ষেপের কোনো বিকল্প নেই বলে উল্লেখ করেন।

প্রসঙ্গ: ১৯৬৫ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ শুরু হলে যেসব লোক পাকিস্তান ত্যাগ করে ভারতে গিয়ে বসবাস করছিল তাদের পরিত্যক্ত সম্পত্তি তৎকালীন পাকিস্তান সরকার শত্রু সম্পত্তি হিসেবে ঘোষণা করে। ১৯৭৪ সাল থেকে শত্রু সম্পত্তির নতুন নাম দেয়া হয় অর্পিত সম্পত্তি।

সেমিনারে প্রধান বক্তা ছিলেন ডিভিশনাল স্পেশাল জাজ মুন্সী আবদুল মজিদ। সিআইইউর স্কুল অব ল’র ডিন ড. মোহাম্মদ বেলায়েত হোসেনের সভাপতিত্বে এতে আরও বক্তব্য দেন সহকারি অধ্যাপক মো. আকতারুল আলম চৌধুরী, অনুষ্ঠানের আহ্বায়ক প্রভাষক হাসনাত কবির প্রমুখ।
পুরো সেমিনারটি সঞ্চালনা করেন দুই কৃতী শিক্ষার্থী সামিয়া ও রেহনুমা। অনুষ্ঠান শেষে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন প্রধান বক্তা মুন্সী আবদুল মজিদ।

মন্তব্য নেওয়া বন্ধ।