সিইউএফএলে বদলির আদেশ প্রত্যাহারের দাবিতে শ্রমিক সংগঠনের মানববন্ধন

চট্টগ্রাম ইউরিয়া সারকারখানা লিমিটেডের (সিইউএফএল) সিবিএর সভাপতি প্রার্থীসহ চারজনকে আকস্মিকভাবে বদলির আদেশকে ঘিরে শ্রমিক অসন্তোষ বেড়েই চলেছে। তাদের বদলি আদেশ প্রত্যাহারের দাবিতে আজ শনিবার সকালেও মানববন্ধন করেছে তিনটি সংগঠন। কারখানার ফটকে তারা সকাল সাড়ে সাতটা থেকে আটটা পর্যন্ত সময়ে মানববন্ধন কর্মসূচি পালন করে।

এর আগে বৃহস্পতিবার ও শুক্রবার বিক্ষোভ ও সমাবেশ করে সিইউএফএল শ্রমিক কর্মচারী ইউনিয়ন (সিবিএ)।

কারখানার শ্রমিক কর্মচারীরা জানান, গত ২৬ অক্টোবর সিইউএফএল সিবিএর বার্ষিক সাধারণ সভা (এজিএম) হওয়ার সম্ভাব্য তারিখ ছিল। কিন্তু তার একদিন আগে সিবিএকে চিঠি দিয়ে এজিএম না করার জন্য অনুরোধ করা হলেও পরেরদিনই বৃহস্পতিবার সিবিএর সভাপতি প্রার্থী এমরান খানসহ চারজনকে বদলি করা হয়।

এদিকে, এজিএম বন্ধ করে চার শ্রমিককে বদলির খবর পেয়ে বৃহস্পতিবার ও শুক্রবার সিইউএফএল আবাসিকে মিছিল ও সমাবেশ করেন কারখানার সাধারণ শ্রমিকরা। তারই ধারাবাহিকতায় আজ শনিবার সকালেও মানববন্ধন করে শ্রমিক লীগ, সিইউএফএল সিবিএ ও সাধারণ শ্রমিকের ব্যানারে তিনটি সংগঠন।

এ সময় মানববন্ধনে বক্তব্য রাখেন, মোহাম্মদ শেখ সেলিম, আনোয়ারুল আজীম সবুজ, আলম মজুমদার, হারুন অর রশিদ, বজলুর রহমান ভূঁইয়া, মোশাররফ হোসেন, মো. শামীম ও আবদুল কাদের।

শ্রমিকদের দাবি, এজিএম বন্ধের চিঠি দিয়ে চারজন শ্রমিক নেতাকে বদলির আদেশ উদ্দেশ্য প্রণোদিত। এটি প্রত্যাহার না হলে আন্দোলন জোরদার করা হবে।

জানতে চাইলে সিইউএফএলের এমডি মো. শহীদুল্লাহ খান বলেন, চারজনকে বদলির বিষয়টি দাপ্তরিক। ঊর্ধ্বতন কতৃপক্ষই এটি করেছে।

এজিএম বন্ধ করে শ্রমিকদের বদলি করা প্রসঙ্গে তিনি বলেন, কারখানায় পুরোদমে উৎপাদন শুরুর প্রাক্কালে এজিএম না করার অনুরোধ করা হলেও বদলির ক্ষেত্রে কোন ব্যক্তিগত ইনটেনশন নেই।

মন্তব্য নেওয়া বন্ধ।