সিইউএফএলে সিবিএর এজিএম বন্ধ করে চার শ্রমিককে বদলি, বিক্ষোভ

চট্টগ্রাম ইউরিয়া সার কারখানা (সিইউএফএল) সিবিএর যুগ্ম সাধারণ সম্পাদকসহ চার শ্রমিক কর্মচারীকে সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে বদলি করেছে বিসিআইসি।

বৃহস্পতিবার বিসিআইসির উপ-কর্মচারী প্রধান (প্রশাসন) মোহাম্মদ মোশতাক আহমেদ সাক্ষরিত এক চিঠিতে এই বদলির আদেশ দেয়া হয়। তবে, চিঠিতে কী কারণে তাদের বদলি করা হয়েছে তা উল্লেখ করা হয়নি। বদলি হওয়া এইচএসও মো. এমরান খানকে বাড়বকুণ্ড চিটাগাং কেমিক্যাল ইন্ডাসিট্রজে, এইচএসও-১ মো. আমির হোসেন, এসও-১ সুমন কান্তি দেবনাথ ও এসও ২ মো. তৌহিদুল আলমকে ছাতক সিমেন্ট কোম্পানি লি: এ বদলির আদেশ দেয়া হয়।

সিইউএফএলের সাধারণ শ্রমিকরা মনে করছেন, গত ২০ অক্টোবর সিইউএফএলর এমডিকে ৮ ঘন্টা অবরুদ্ধ করে রাখার ঘটনায় গঠিত তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতেই এই বদলির আদেশ দেয়া হয়েছে।

এদিকে, সিইউএফএলের এজিএম বন্ধ রেখে উল্টো চারজনকে বদলি করায় বিক্ষোভ ও সমাবেশ করেছে সিইউএফএল শ্রমিক কর্মচারী ইউনিয়ন (সিবিএ)। বৃহস্পতিবার সন্ধ্যা সাতটা থেকে রাত আটটা পর্যন্ত সিইউএফএল আবাসিকের চত্বর থেকে একটি মিছিল বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়।

এতে বক্তব্য রাখেন এমরান খান, আনোয়ারুল আজীম সবুজ, আলম মজুমদার, হারুন অর রশিদ, বজলুর রহমান ভূঁইয়া, মোশাররফ হোসেন, মো. শামীম, আবদুল কাদের প্রমুখ।

সূত্র জানায়, গত ২৬ অক্টোবর সিবিএর বার্ষিক সাধারণ সভা (এজিএম) থাকার সম্ভাব্য তারিখ ছিলো। কিন্তু একদিন আগেই সিবিএকে চিঠি দিয়ে এজিএম না করার জন্য অনুরোধ করা হলেও পরদিনই বৃহস্পতিবার সিবিএর সভাপতি প্রার্থী এমরান খানসহ চারজনকে বদলি করা হয়।

সিইউএফএল সিবিএর যুগ্ম সাধারণ সম্পাদক এমরান খান বলেন, আমাদের এজিএম বন্ধ করতে বলে উল্টো আমাদের বদলি করা হলো। বিষয়টি সীমাহীন অনৈতিক। আমরা এর সুষ্ঠু সমাধান চাই।

মন্তব্য নেওয়া বন্ধ।