সীতাকুণ্ডে বিস্ফোরণ: মিরসরাইয়ে অগ্নিনির্বাপক ব্যবস্থার তদারকি, জরিমানা-পুরস্কার

চট্টগ্রামের সীতাকুণ্ডে ভয়াবহ দুর্ঘটনার পর কারখানাগুলোতে অগ্নিনির্বাপক ব্যবস্থা নিয়ে তদারকি বাড়িয়েছে মিরসরাই উপজেলা প্রশাসন। উপজেলার দেশি বিদেশি ৩টি কারখানায় অভিযান চালিয়ে জরিমানা এবং সতর্কতা করা হয়েছে। এছাড়া সবকিছু ঠিকঠাক থাকায় একটি প্রতিষ্ঠানকে পুরস্কৃতও করা হয়।

রোববার (২ এপ্রিল) বেলা ১১টা থেকে বিকাল অবধি উপজেলার একাধিক কারখানায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মিরসরাই উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরিন এ অভিযান পরিচালনা করেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, অভিযানে প্যারাগন গ্রুপের প্রতিষ্ঠান চিটাগাং ফিড মিলকে ২ লাখ টাকা জরিমানা এবং আগামী দুই মাসের মধ্যে ফায়ার সার্ভিস অধিদপ্তর কর্তৃক প্রেরিত সেন্ট্রাল অগ্নিনির্বাপক ব্যবস্থার সকল শর্তাবলী পূরণের নির্দেশ দেন। এছাড়া উপজেলার ডাকঘর এলাকার বিদেশি মালিকানাধীন কোম্পানী সিপি গ্রুপের বৃহৎ ফিড মিলে অভিযান চালানো হয়। এ সময় কোম্পানীটির কারখানায় পর্যাপ্ত অগ্নিনির্বাপক সিলিন্ডার, ওয়াটার রিজার্ভার, ওয়াটার পাম্প, হোস পাইপ ও আনুষঙ্গিক উপকরণ, রিল এন্ড ক্যাবিনেট, ভাল্ব ও রাইসার, আগুন হাইড্র্যোন্ট ও সাইরেন ব্যবস্থা মজুদ থাকায় উপজেলা প্রশাসন তাদের পুরস্কৃত করে করে ধন্যবাদ জানানো হয়। তবে কোম্পানীটি এখনও অগ্নিনির্বাপক ব্যবস্থা স্থাপনের জন্যে সরকারের ফায়ার সার্ভিস অধিদপ্তরে দাপ্তরিকভাবে আবেদন না করায় তাদেরও তিন মাস সময় বেধে দেয় ভ্রাম্যমাণ আদালত।

এদিকে বেলা সাড়ে ৩টার দিকে অভিযান চালানো হয় উপজেলার মাস্তান নগর এলাকায় অবস্থিত নাহার এ্যাগ্রো গ্রুপের প্রতিষ্ঠান নাহার ফিড মিলে। সেখানে পরিপাটি অফিস আর ফিড উৎপাদনের বিশাল কর্মযজ্ঞ চোখে পড়লেও কোথাও মেলেনি আগুন থেকে শ্রমিক ও মিল সুরক্ষার জন্যে অগ্নিনির্বাপক ব্যবস্থা। নেই ওয়াটার রিজার্ভার, ওয়াটার পাম্প, হোস পাইপ ও আনুষঙ্গিক উপকরণ, রিল এন্ড ক্যাবিনেট, ভাল্ব ও রাইসার, আগুন হাইড্র্যোন্ট ও সাইরেন। মিলের কয়েকটি ফ্লোরে মিলেছে কয়েকটি অগ্নিনির্বাপক সিলিন্ডার। এ সময় ভ্রাম্যমাণ আদালত নাহার ফিড মিল কর্তৃক্ষকে তিন মাস সময় বেধে দিয়ে লিখিত অঙ্গিকারনামা নেয়।

এসব বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মিরসরাই উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরিন বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫২ ধারা মোতাবেক প্যারাগন গ্রুপের প্রতিষ্ঠান চিটাগাং ফিড মিল কর্তৃপক্ষকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া আগামী দুই মাস সময়ের মধ্যে ফায়ার সেফটির জন্যে প্রযোজ্য সকল শর্তাবলী পূরণের অঙ্গীকারনামায় তাদের স্বাক্ষর নেয়া হয়েছে।

তিনি আরও বলেন, বিদেশি মালিকানাধীন কোম্পানী সিপি গ্রুপের প্রতিষ্ঠান সিপি ফিড মিল কারখানায় ভালো মানের অগ্নিনির্বাপক ব্যবস্থা রয়েছে বলে আমরা প্রত্যক্ষ করেছি। তবে তারা ফায়ার সার্ভিস অধিদপ্তর কর্তৃপক্ষের কাছে দাপ্তরিক আবেদন না করায় তাদেরও অঙ্গিকার নামায় স্বাক্ষর নিয়ে তিন মাস সময় দেয়া হয়েছে। মাস্তান নগর এলাকার নাহার ফিড মিলে কোনরকম অগ্নিনির্বাপক ব্যবস্থা নেই। তাদেরও সতর্ক করে তিন মাস সময় বেধে দেয়া হয়েছে। এ সময়ের মধ্যে কার্যকর উদ্যোগ না নিলে আইনি ব্যবস্থা নেয়া হবে।

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে অন্যান্যদের মধ্যে অংশ নেন, মিরসরাই উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জাকিরুল ফরিদ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন মিরসরাইয়ের পরিদর্শক মো. হারুন ও স্টেশন কর্মকর্তা ইমাম হোসেন পাটোয়ারি প্রমুখ।

মন্তব্য নেওয়া বন্ধ।