সেই নবজাতকের ঠাঁই হলো নিঃসন্তান দম্পতির ঘরে

চট্টগ্রামের আনোয়ারা উপজেলার বৈরাগ ইউনিয়নের বন্দর এলাকার সড়কের পাশে মানসিক ভারসাম্যহীন এক নারীর জন্ম হওয়া সেই নবজাতকের দায়িত্ব পেয়েছেন এক নিঃসন্তান সচ্ছল দম্পতি। গত বৃহস্পতিবার সন্ধ্যা সাতটার দিকে ওই দম্পতির কাছে নবজাতককে তুলে দেয় উপজেলা প্রশাসন।

শুক্রবার ( ২ জুন) বিষয়টি নিশ্চিত করেছেন আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইশতিয়াক ইমন। তিনি বলেন, পরশু জন্ম নেওয়া শিশুকে দেখাশোনার জন্য এক নিঃসন্তান দম্পতিকে দায়িত্ব প্রদান করা হয়েছে। শিশু কল্যাণ বোর্ড, আনোয়ারার আয়োজিত এক সভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত গৃহীত হয়।

এর আগে, গত মঙ্গলবার বেলা আড়াইটার দিকে উপজেলার বৈরাগ ইউনিয়নের বন্দর সেন্টার এলাকার আজিজ মার্কেটের নিচে সিঁড়ির গোড়ায় একটি পুত্রসন্তানের জন্ম দেন মানসিক প্রতিবন্ধী এক নারী। স্থানীয় দুই ব্যক্তি ওই নারীকে পার্শ্ববর্তী বন্দর কমিউনিটি ক্লিনিকে নিয়ে যান, যেখানে চিকিৎসক ও নার্স নবজাতককে পরিচর্যা করেন। কিন্তু কিছুক্ষণ পর ওই নারী নবজাতককে রেখে চলে যান। পরে গত বুধবার দুপুরে পার্শ্ববর্তী একটি জঙ্গলে ওই নারীকে খুঁজে পাওয়া যায়। এরপর হাসপাতালে মা ও নবজাতককে চিকিৎসা দেওয়া হয়।

ঘটনার পরপরই খবর পেয়ে ইউএনও মো. ইশতিয়াক ইমন স্বাস্থ্যকর্মীদের সহায়তায় ওই নবজাতককে উদ্ধার করে তার বাসায় নিয়ে যান। এরপর ওই নবজাতককে কোলে নিয়ে অভিভাবকের সন্ধান চেয়ে একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করেন। ছবিটি ছড়িয়ে পড়লে অনেকেই নবজাতকটিকে নেওয়ার জন্য যোগাযোগ করেন।

আরও পড়ুন: ফেলে যাওয়া সেই নবজাতক মায়ের কাছে, ভারসাম্যহীন নারীর স্বজনদের খোঁজে ইউএনও

মন্তব্য নেওয়া বন্ধ।