স্মার্ট ডিজিটালাইজ ভূমিসেবা পাচ্ছে আনোয়ারা-কর্ণফুলীর মানুষ

স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয় প্রতিপাদ্য চট্টগ্রামের আনোয়ারা ও কর্ণফুলী উপজেলায় ভূমিসেবা সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। যা চলবে আগামী ২৮ মে পর্যন্ত।

সোমবার (২২ মে) সকালে আনোয়ারা উপজেলা ভূমি অফিসে আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইশতিয়াক ইমন এবং কর্ণফুলী উপজেলা ভূমি অফিসে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মামুনুর রশিদ ফিতা কেটে ও বেলুন উড়িয়ে ভূমিসেবা কার্যক্রম উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আনোয়ারা ভূমি অফিসে সহকারী কমিশনার (ভূমি) মো. আবদুল্লাহ্ আল মমিন, কর্ণফুলী উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) পীযুষ কুমার চৌধুরীসহ ভূমি অফিসে সেবাগ্রহীতা, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

উপজেলা ভূমি অফিস সূত্র জানায়, ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফায়েড খতিয়ান ও ম্যাপ এবং ১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবার সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। এছাড়া রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ, স্মার্ট ভূমি নকশা, স্মার্ট ভূমি রেকর্ড, স্মার্ট ভূমি-পিডিয়াসহ স্মার্ট ভূমিসেবা স্থাপনে ভূমি মন্ত্রণালয়ের পরিকল্পনার ব্যাপারেও ধারণা পাবে সেবাগ্রহীতারা।

উন্নত বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১ প্রতিষ্ঠা এবং স্মার্ট বাংলাদেশ রোডম্যাপে চারটি পিলার যথাক্রমে, স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি ও স্মার্ট গভর্নেন্স অন্তর্ভুক্ত করে উন্নয়ন পরিকল্পনা নিয়েছে সরকার। সরকারের পরিকল্পনার অংশ হিসেবে প্রধানমন্ত্রীর উদ্বোধন করা চারটি স্মার্ট ভূমিসেবা রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ, স্মার্ট ভূমি নকশা, স্মার্ট ভূমি রেকর্ড ও ‘স্মার্ট ভূমি-পিডিয়া ছাড়াও বেশ কিছু ভূমিসেবা ব্যবস্থা ‘স্মার্ট ডিজিটালাইজ’ করা হচ্ছে।

কর্ণফুলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পীযুষ কুমার চৌধুরী বলেন, ভূমি অফিস যুগোপযোগী সেবা দিতে কাজ করছে সরকার। স্মার্ট বাংলাদেশ গড়তে ভূমি খাতে অনলাইনে সেবার বিকল্প নেই। বর্তমানে শতভাগ কাজ অনলাইনে হচ্ছে। এক্ষেত্রে নাগরিকদেরকেও স্মার্ট হতে হবে। তা না হলে অনিয়ম-দুর্নীতি কমবে না। কোন মাধ্যম ধরে ভূমি অফিসে সেবা নিতে যাবেন না। সরাসরি আসবেন, এতে করে সেবা পেতে হতে হবে না কোনো হয়রানী।

আনোয়ারার ইউএনও মো. ইশতিয়াক ইমন বলেন, ভূমি মন্ত্রণালয়ের ই-নাম জারি ও স্মার্ট ভূমিসেবা কার্যক্রম বিশ্বে প্রশংসিত হয়েছে। এই অর্জন সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভূমি মন্ত্রণালয়ের দক্ষতার কারণে। উপজেলার বিভিন্ন ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীরা আগের থেকে অনেক জনবান্ধন হয়েছে। মানুষ ঘরে বসেও স্মার্ট ডিজিটালাইজ ভূমিসেবা গ্রহণ করতে পারবেন।

মন্তব্য নেওয়া বন্ধ।