স্মার্ট বাংলাদেশ গড়তে প্রকৌশলীদের যথাযথ মূল্যায়ন দাবি

দেশের উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার ঘোষিত উন্নত ও সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রকৌশলী সমাজ অগ্রণী সেনানী হিসেবে নিজেদেরকে নিয়োজিত রেখেছেন। স্মার্ট বাংলাদেশ গড়তে প্রকৌশলীদের যথাযথ মূল্যায়ন করা উচিত বলে মন্তব্য করেছেন আইইবি চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন।

রোববার (৭ মে) আইইবি চট্টগ্রাম কেন্দ্রে আয়োজিত ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ইঞ্জিনিয়ার্স ডে- ২০২৩ এ এসব কথা বলেন তিনি।

সকালে জাতীয় পতাকা ও আইইবি পতাকা উত্তোলন, শপথ গ্রহণ, বর্ণাঢ্য র‌্যালীর মাধ্যমে ইঞ্জিনিয়ার্স ডে- ২০২৩ এর সূচনা করা হয়। এসময় চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন জাতীয় পতাকা এবং কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী এস.এম. শহিদুল আলম আইইবি পতাকা উত্তোলন করেন। পতাকা উত্তোলন শেষে ব্যান্ড পার্টি, সুসজ্জিত ঘোড়ার গাড়ি ও বিভিন্ন প্লে-কার্ডসহ বর্ণাঢ্য র‍্যালী বের করা হয়। র‍্যালীটি আইইবি, চট্টগ্রাম কেন্দ্র প্রাঙ্গন থেকে রের হয়ে কাজীর দেউড়ি মোড়, আলমাস সিনেমা মোড়, ওয়াসা মোড়, লালখান বাজার মোড় প্রদক্ষিণ করে কেন্দ্রের প্রাঙ্গনে এসে শেষ হয়।

র‌্যালীতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান (একা. এন্ড এইচআরডি) প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক ও ভাইস-চেয়ারম্যান (এডমিন প্রফেশ. এন্ড এসডব্লিউ) প্রকৌশলী দেওয়ান সামিনা বানু, নব নির্বাচিত চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ, নব নির্বাচিত ভাইস-চেয়ারম্যান (এডমিন প্রফেশ. এন্ড এসডব্লিউ) অধ্যাপক ড. প্রকৌশলী রশীদ আহমেদ চৌধুরী ও নব নির্বাচিত সম্মানী সম্পাদক প্রকৌশলী মোহাম্মদ শাহজাহান, প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী ও প্রাক্তন ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী উদয় শেখর দত্তসহ দুই শতাধিক প্রকৌশলী।

দুপুরে সংবাদ সম্মেলনে চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন ও সম্মানী সম্পাদক প্রকৌশলী এস. এম. শহিদুল আলম কেন্দ্রের সার্বিক কর্মকান্ড সাংবাদিকদের সামনে তুলে ধরেন। এসময় আলোচকরা আইইবি, চট্টগ্রাম কেন্দ্র শীতার্তদের বস্ত্র প্রদান, দুঃস্থদের খাদ্য সরবরাহ, বেকার যুবকদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণ প্রদানপূর্বক দক্ষ কর্মী হিসেবে গড়ে তোলা, প্রকৌশলী ও সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষদের স্বল্পমূল্যে প্রযুক্তিগত প্রশিক্ষণ প্রদানের মতো বিভিন্ন সামাজিক দায়িত্ব পালনের বিষয়গুলো সাংবাদিকদের সামনে তুলে ধরেন।

অনুষ্ঠানে বক্তারা জানান, আইইবি চট্টগ্রাম কেন্দ্রে দেশের মেধাবী অথচ ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক পর্যায়ের শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত ডিপ্লোমাধারী এবং প্রকৌশল বিষয়ক কাজের সাথে জড়িত কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতা সম্পন্ন বিজ্ঞান বিষয়ে উচ্চ মাধ্যমিক পাস ছাত্র- ছাত্রীদের উচ্চতর শিক্ষার দ্বার উন্মোচনের সুবিধার্থে এএমআইই কোর্স পরিচালনা করছে। গতবছর ১৬জন শিক্ষার্থী এএমআইই ডিগ্রী লাভ করেছেন।

আগামী ১৩ মে ঢাকায় অনুষ্ঠিত ৬০তম কনভেনশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিগ্রীধারীদের সনদ প্রদান করবেন বলেও জানান তারা।

এসময় প্রকৌশলীরা প্রকৌশল সংস্থাসমূহের শীর্ষ পদগুলোতে প্রকৌশলী পদায়ন, প্রকৌশল ভিত্তিক ক্যাডার (ইঞ্জিনিয়ারিং ক্যাডার) ব্যবস্থার প্রবর্তন, বেসরকারী প্রকৌশলীদের জন্য চাকুরী বিধি প্রণয়ন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরকে ক্যাডারভূক্ত ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে প্রকৌশল বিভাগ সৃষ্টিসহ তাদের স্বার্থ সংশ্লিষ্ট দাবি তুলে ধরেন।

মন্তব্য নেওয়া বন্ধ।