হাতেনাতে দালাল ধরে জরিমানা করলেন এসিল্যান্ড উমর ফারুক

সেবাগ্রহীতার কাছ থেকে নামজারী করে দেয়ার কথা বলে টাকা নেয়া ও পক্ষে নোটিশে স্বাক্ষর দেয়ার অপরাধে পাহাড়তলী এলাকার মো. জানে আলম নামের একজনকে ১৫ হাজার টাকা অর্থদণ্ড করেছেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক।

রোববার (২৭ জুন) দুপুর ২টায় সহকারী কমিশনারের কার্যালয় কাট্টলী সার্কেল ভূমি অফিসে এ ঘটনা ঘটে।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, আজ জানে আলম নামের এক দালাল এক সেবাগ্রহীতাকে নিয়ে আমার অফিসে আসেন। সেবাগ্রহীতা হাসিনা মমতাজ তাকে সরকারী ফিসের বাইরে অবৈধ অর্থের বিনিময়ে নামজারী করার বিষয়টি স্বীকার করলে জানে আলমকে আটক করা হয়। পরবর্তীতে তাকে অর্থদণ্ড করা হয় ও মোচলেকা নেয়া হয়। জানে আলমের বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছেলে-মেয়ে ও মানবিকতার কথা বিবেচনায় তাকে জেল জরিমানার মতো কঠোর শাস্তি থেকে তাকে রেহাই দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, আমার অফিস দূর্নীতিমুক্ত। সকল সেবা গ্রহীতার জন্যে আমার অফিস উন্মুক্ত। দালাল ধরতে আমার অফিসের বাইরে অবস্থিত বিভিন্ন চায়ের ও কম্পিউটার দোকানে আজ অভিযান পরিচালনা করি। এতে অনেক দালাল টের পেয়ে পালিয়ে যায়। পাশাপাশি দোকানীদের সতর্ক করা হয় তারা যাতে দালালদের সহায়তায় নিযুক্ত না হয় ও পাশাপাশি দালালদের আনাগোনা থাকলে আমাদের বিষয়টি অবহিত করে।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ নাজমুল আহসান বলেন, চট্টগ্রাম জেলার ভূমি অফিসগুলোতে আমরা সেবা প্রার্থীরা সরাসরি যাতে সেবা নিতে পারে সেজন্যে এসিল্যান্ডরা নির্দেশনা অনুযায়ী অফিস কক্ষের বাইরে এসে শুনানি নিচ্ছেন। সেবা গ্রহীতারও এজন্যে অনেক খুশি। দালালদের খপ্পর থেকে সেবাগ্রহীতাদের রক্ষার জন্যে ভূমি অফিসগুলোতে অনেক তথ্যসহ বিলবোর্ড দেয়া আছে যাতে সেবাপ্রার্থীরা সচেতন হয়। দালানমুক্ত পরিবেশে সেবা নিশ্চিত করতেই আমাদের সকল উদ্যোগ কার্যকর করা হচ্ছে।

এ বিষয়ে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, চট্টগ্রাম জেলায় ভূমি সেবা মানুষের দোরগোড়ায় পৌছানোর জন্যে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। এর আগেও দালাল ও দূর্নীতিবাজদের অনেককেই জেল জরিমানা করা হয়েছে। ভবিষ্যতেও উপজেলা ও মহানগরের সকল ভূমি অফিস দালাল ও দূর্নীতিবাজ মুক্ত করতে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

মন্তব্য নেওয়া বন্ধ।