৪০ ফুট লম্বা কন্টেইনার ভর্তি মদের চালান আটক চট্টগ্রাম বন্দরে

চট্টগ্রাম শাহআমানত আন্তর্জাতিক বিমান বন্দরে সকাল বেলা স্বর্ণের বার আটকের ঘটনার রেশ কাটতে না কাটতেই চট্টগ্রাম বন্দরে ধরা পড়লো অবৈধ মদের চালান। সোডা অ্যাশ লাইট ঘোষণায় ৪০ ফুট লম্বা কনটেইনার ভর্তি মদ আমদানি করেছে ঢাকার বংশালের হাজি আবদুল্লাহ সরকার লেনের বিসমিল্লাহ করপোরেশনের নামের একটি প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বিকেলে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক চট্টগ্রাম খবরকে বলেন, বন্দরে একটি কনটেইনারে মদ পাওয়া গেছে। কাস্টমস কর্তৃপক্ষ কায়িক পরীক্ষা করছেন। পরে বিস্তারিত জানানো হবে।

কাস্টমস সূত্রে জানা গেছে, রাজস্ব কর্মকর্তা (এআইআর শাখা) মোহাম্মদ নিজাম উদ্দিন বন্দরের টার্মিনাল ম্যানেজারকে জরুরি ভিত্তিতে ওই কনটেইনারটি ফোর্স কিপ ডাউনের জন্য চিঠি দেন। চিঠিতে তিনি কনটেইনারটির কায়িক পরীক্ষা শেষে বন্দরের বিশেষ নজরদারি ও নিরাপত্তা হেফাজতে রাখারও জন্য অনুরোধ করেন।

কাস্টমস সূত্রে জানা গেছে, কন্টেইনারটি গত ১৩ মার্চ দুবাই বন্দর থেকে চট্টগ্রাম বন্দরে আসে। আমদানিকারক বিসমিল্লাহ্ কর্পোরেশন সোডা অ্যাশ আমদানির ঘোষণা দিয়েছিল যার গস ওজন ২৭ হাজার কেজি। কায়িক পরীক্ষায় কাস্টমস কর্তৃপক্ষ Vodka, Jonnie Walker Double Black, Black Lebel, Chivas Regal, Ballantines Scotch Whisky ইত্যাদি ব্রান্ডের মদ পায়। এই কন্টেইনারে ১৬ হাজার ৮২৪ লিটার মদ পাওয়া গেছে। যার আনুমানিক শুল্কায়নযোগ্য মূল্য প্রায় আড়াই কোটি টাকা এবং জড়িত রাজস্ব প্রায় ১৫ কোটি টাকা।

কাস্টমসের এআইআর টিমের সার্বক্ষণিক নজরদারী এবং একই সাথে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সাথে আন্তঃ যোগাযোগের ফলে বিপুল রাজস্ব ফাঁকির এই ঘটনা প্রতিহত করা সম্ভব হয়েছে।

মন্তব্য নেওয়া বন্ধ।