৫০ নারীর ভুয়া ফেসবুক আইডি চালান হালিশহরের মাসুম!

যেখানে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নানান শর্ত পালন করে আপনি-আমি একটি ফেসবুক আইডি পরিচালনা করতে হিমশিম খাই, সেখানে প্রায় অর্ধশত আইডি পরিচালনা করেন আল মাসুম (৩০) নামের এক যুবক। এসব আইডি ব্যবহার করে মাসুম জড়িয়েছেন সাইবার ক্রাইমে। বিভিন্ন জনের অভিযোগের প্রেক্ষিতে তাকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম নগর পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগের সাইবার ক্রাইম ইউনিট।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম খবরকে সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) আসিফ মহিউদ্দীন বলেন, বিভিন্ন ভুয়া আইডি ব্যবহার করে মাসুম নারীদের ব্ল্যাকমেইল করতো। ভুক্তভোগী নারীর বিভিন্ন থানায় সাধারণ ডায়েরি করার পাশাপাশি পুলিশ হেডকোয়াটার্সের পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন পেইজে অভিযোগ করেন। এরপর বিষয়টি আমাদের নজরে আসে।

তিনি আরও বলেন, আমরা তথ্য প্রযুক্তির সহায়তায় অভিযুক্ত মাসুমকে শনাক্ত করে গ্রেপ্তার করেছি। আসামির কাছ থেকে জব্দকৃত ডিভাইসসমূহ প্রাথমিকভাবে পরীক্ষা করে ঘটনা সংশ্লিষ্ট ডিজিটাল আলামত পাওয়া গেছে। অভিযুক্তের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে তাকে আদালতে সোপর্দ করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ মার্চ) হালিশহরের নিউমুরিং তক্তারপুল এলাকা তাকে গ্রেপ্তার করা হয়। এসময় তার কাছ থেকে ব্ল্যাকমেইলে ব্যবহৃত তিনটি মোবাইল ফোন জব্দ করা হয়।
গ্রেপ্তার আসামির আল মাসুম (৩০) চট্টগ্রাম নগরীর হালিশহরের নিউমুরিং তক্তারপুল এলাকার বাছুর আলী সওদাগর বাড়ির আবু শুক্কুরের ছেলে।

মাসুম কীভাবে নারীদের হয়রানি করে জানতে চাইলে সিএমপির এডিসি আসিফ মহিউদ্দীন বলেন, মাসুম যে নারী আইডি টার্গেট করতো সেই আইডির ওয়াল থেকে ছবি ডাউনলোড করতো। তারপর সেসব ছবি ব্যবহার করে ওই নারীর মিউচ্যুয়াল ফ্রেন্ড যারা আছে তাদের সাথে যোগাযোগ করতো। ইনবক্সে অশ্লীল ছবি, ভিডিও পাঠাতো। এতে সবাই বিব্রত হওয়ার পাশাপাশি ওই নারী সম্পর্কে তার পরিচিতজনের মাঝে খারাপ ধারণা তৈরি হতো।

মাসুম চট্টগ্রামের বাইরে দেশের বিভিন্ন প্রান্তের নারীর ভুয়া আইডি দিয়ে সাইবার ক্রাইম পরিচালনা করতো বলে পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে।

মন্তব্য নেওয়া বন্ধ।