৫ মাসেও মিলেনি বেতন, কর্মবিরতিতে আল আরাফাত সার্ভিসের শ্রমিকরা

পাঁচ মাস ধরে বেতন না পেয়ে কর্মবিরতির ডাক দিয়েছে পেট্রোবাংলার প্রতিষ্ঠান গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিডেট সার্ভিস সেন্টারের আল আরাফাত সার্ভিস প্রাইভেট লিমিটেডে শ্রমিকরা। এসময় বেতনসহ ৬ দফা দাবিতে বিক্ষোভ করেন শ্রমিকরা।
শনিবার (১৮ মার্চ) বেলা সাড়ে ১১টায় উপজেলার বৈরাগ ইউনিয়নের পূর্ব বৈরাগ সার্ভিস সেন্টারের মূল ফটকে এই কর্মবিরতি পালন করেন তারা।

শ্রমিকরা জানান, পেট্রোবাংলার প্রতিষ্ঠান গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিডেট সার্ভিস সেন্টারের আল আরাফাত সার্ভিস প্রাইভেট লিমিটেডে নিরাপত্তা প্রহরী হিসেবে কাজ করছেন প্রায় ৩‘শ শ্রমিক। দীর্ঘ ৫ মাস ধরে চট্টগ্রাম জেলার বিভিন্ন স্থানে নিরাপত্তা প্রহরীর দায়িত্ব পালন করলেও বেতনের মুখ দেখেন না শ্রমিকরা। দীর্ঘদিন ধরে বেতন না পাওয়ায় মানবতার জীবনযাপন করছেন পরিবার নিয়ে। প্রতিমাসের ১-১০ তারিখের মধ্যে বেতন পরিশোধের কথা থাকলেও আল আরাফাত সার্ভিস প্রাইভেট লিমিটেডে কর্মকর্তারা নিচ্ছেন না তাদের কোনো খোঁজ। বিক্ষোভে শ্রমিকরা নভেম্বর থেকে মার্চ মাসের বেতন ভাতা পরিশোধ, পহেলা বৈশাখ ও দুই ঈদের বোনাস, এরিয়া বিল, শ্রমিকদের নতুন পোষাক, সাপ্তাহিক ছুটির দাবি জানান।

শ্রমিকরা অভিযোগ করে বলেন, বাংলাদেশ পেট্রোবাংলা কোম্পানির অধিনে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের প্রায় ৩০০ শ্রমিক আল আরাফাত সার্ভিস প্রাইভেট লিমিডেট নিয়োগ দিয়েছে। প্রতি দুই মাস পরপর শ্রমিক ও কর্মচারীদের বেতন বিলের কপি গ্যাস ট্রান্সমিশন ব্যাংকের মাধ্যামে জমা দিয়ে বেতন উত্তোলন করেন। কিন্তু গত ৫ মাস ধরে আল আরাফাত সার্ভিস বেতন ব্যাংকে জমা না করায় শ্রমিকরা কোনো বেতন পাচ্ছেন না। ৫ মাসে ৩০০ শ্রমিকের ৪৯ লাখ ২৬ হাজার টাকা বেতন বাকি রয়েছে বলেও বিক্ষোভে দাবি করেন শ্রমিকরা।

শ্রমিক আবদুল আজিজ সুজন বলেন, বিগত সাত বছর ধরে আল আরাফাত সার্ভিসের অধিনে চাকুরি করছি। এখনও বেতন বাড়েনি, আগে উৎসব ভাতা দিলেও এখন তা বন্ধ করে দিয়েছে। এখন তো মূল বেতনও বন্ধ। সামনে রোজার ঈদ, কিভাবে ঈদ করব পরিবার নিয়ে বুঝতে পারচ্ছি না। এছাড়া আগে বেতন উত্তোলনের সময় প্রতিমাসে তারা ৫০০ টাকা কেটে রাখত।

তবে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের আনোয়ারার ইনচার্জ আনোয়ার হোসেন বলেন, এসব শ্রমিকের বেতনের বিষয়টি আল আরাফাত সার্ভিস প্রাইভেট লিমিডেট দেখে। তারাই শ্রমিকদের নিয়োগ আর বেতনের বিষয়টি দেখেন। আমরা প্রতিমাসে ব্যাংকের মাধ্যামে বেতনের বিল পরিশোধ করি। তারা এখনও পর্যন্ত শ্রমিকদের বেতনের বিল ব্যাংকের পরিশোধ করেনি। ব্যাংকে পরিশোধ করলে শ্রমিকরা বেতন উত্তোলন করতে পারবে।

আল আরাফাত সার্ভিস প্রাইভেট লিমিটেডের অধিনে কর্মরর্ত সুপারভাইজার মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, দীর্ঘ ৫ মাস ধরে কোনো শ্রমিক বেতন ভাতা পাচ্ছে না। শুক্রবারসহ ঈদের দিনেও নেই কোনো ছুটি। বেতনের কথা বললে কর্তৃপক্ষ বিভিন্ন সমস্যা দেখায় আমাদের।

জানতে চাইলে আল আরাফাত সার্ভিস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপক বেলায়েত হোসেন বিষয়টি স্বীকার করে বলেন, আমরা কিছু সমস্যার কারণে শ্রমিকদের বেতন বিল জমা করা সম্ভব হচ্ছে না। আশা করছি আগামী ২৮ মার্চের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধ করা হবে।

মন্তব্য নেওয়া বন্ধ।