৯০ বিলিয়ন ডলারের পণ্য আমদানি-রপ্তানির সক্ষমতা রয়েছে চট্টগ্রাম বন্দরের

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেছেন, চট্টগ্রাম বন্দরের ৯০ বিলিয়ন ডলারের পণ্য আমদানি-রপ্তানির সক্ষমতা রয়েছে। বন্দরের সক্ষমতা বাড়াতে নানা পরিকল্পনা এখন বাস্তবায়িত হচ্ছে। সংস্কার কার্যক্রমের বড় উদাহরণ কর্ণফুলী নদীর বন্দর চ্যানেলে তুলনামূলক বড় আকারের জাহাজ ভিড়ানোর উদ্যোগ। আগামী ২০২৬ ও ২০২৭ সালে চট্টগ্রাম বন্দরের চিত্র পাল্টে যাবে। সমুদ্রপথে দেশে আমদানি-রপ্তানি পণ্যের ৯৩ শতাংশই হ্যান্ডলিং হয় এই বন্দর দিয়ে। আর কনটেইনার হ্যান্ডলিং হয় ৯৮ শতাংশ।

সোমবার (১৩ মার্চ) চট্টগ্রাম প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির সাথে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেন, চট্টগ্রাম বন্দরে ২০১২-১৩ থেকে ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত গড়ে প্রতি বছরে ১৮ লাখ টিইইউএস কনটেইনার পণ্য হ্যান্ডলিং হয়েছে। পরের পাঁচ বছরে (২০১৭-১৮ থেকে ২০২১-২২) এই সংখ্যা বেড়ে বছরে গড়ে ২৮ লাখ টিইইউএস কনটেইনারে উন্নীত হয়েছে। অর্থ্যাৎ পাঁচ বছরে গড় প্রবৃদ্ধি ৪৬ শতাংশ। কনটেইনার ছাড়াও বাল্ক পণ্য হ্যান্ডলিংও বাড়ছে। জাহাজ আগমনের হারও বেড়েছে। ২০১২-১৩ থেকে ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত গড়ে প্রতি বছরে ২৫৯২টি জাহাজ হ্যান্ডলিং হয়েছে। পরবর্তী পাঁচ বছরে এই সংখ্যা বেড়ে গড়ে বছরে ৩৯৪২টিতে উন্নীত হয়েছে। দেশের বৈদেশিক বাণিজ্যও বেড়ে চলেছে। এই বাণিজ্য বাড়ার কারণ দেশের বৈদেশিক বাণিজ্যে প্রবৃদ্ধি। ২০২১-২০২২ অর্থবছরে প্রায় ৫২ শতাংশ পণ্য সরাসরি চট্টগ্রাম বন্দরে খালাস হয়েছে। আগে একটি জাহাজের পণ্য খালাস হতে কয়েকদিন সময় লেগে যেতো। এখন তা ২৪ ঘন্টায় সম্পন্ন হচ্ছে। বিশ্বের ১০৬টি দেশের সাথে চট্টগ্রাম বন্দর সংযুক্ত।

চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি সালাহউদ্দিন মো. রেজা বলেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাথে চট্টগ্রামের সাংবাদিকদের দীর্ঘদিনের আন্তরিক সম্পর্ক। সে সম্পর্ককে আরো দৃঢ় করতে বন্দর কর্তৃপক্ষ সাংবাদিকদের কল্যাণে বিশেষ ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।
চট্টগ্রাম প্রেস ক্লাব সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক বলেন, বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের কল্যাণে বন্দর কর্তৃপক্ষ নানা দৃষ্টান্ত স্থাপন করেছে। চট্টগ্রাম প্রেস ক্লাবের ক্ষেত্রেও বন্দর কর্তৃপক্ষ এমন ভূমিকা রাখার আশাবাদ ব্যক্ত করেন।
চট্টগ্রাম বন্দর কর্তপক্ষের চেয়ারম্যান প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির বক্তব্য বিশেষ বিবেচনায় আনার আশ্বাস দেন।

মতবিনিময় সভায় চট্টগ্রাম প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ার, কার্যকরী সদস্য জসিম চৌধুরী সবুজ ও মোয়াজ্জেমুল হক বক্তব্য রাখেন।

উপস্থিত ছিলেন- চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল) কমডোর মোহাম্মদ মাহবুবুর রহমান, সদস্য (হারবার এন্ড মেরিন) কমডোর এম ফজলার রহমান, সদস্য (অর্থ) মোহাম্মদ শহীদুল আলম, সচিব মো. ওমর ফারুক, চট্টগ্রাম প্রেস ক্লাবের অর্থ সম্পাদক রাশেদ মাহমুদ, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক আল রাহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক খোরশেদুল আলম শামীম, কার্যকরী সদস্য মো. আইয়ুব আলী ও মঞ্জুরুল আলম মঞ্জু।

মন্তব্য নেওয়া বন্ধ।