বাংলাদেশি পাসপোর্টে দেশ ছাড়ার সময় গোয়েন্দা জালে রোহিঙ্গা সন্ত্রাসী

বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে সৌদি আরবের জেদ্দা যাওয়ার পথে আসাদুল্লাহ নামে এক রোহিঙ্গাকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম নগর পুলিশের গোয়েন্দা বিভাগ। আসাদুল্লাহ গত ৯ জানুয়ারি সংগঠিত একটি হত্যা মামলার আসামি। কারো কারো দাবী আসাদুল্লাহ মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী সংগঠন আরাকান রোহিঙ্গা সলিডারিটি অ্যালায়েন্সের (আরসা) নেতা।

শনিবার (১১ ফেব্রুয়ারি) চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (ডিবি-উত্তর) নিহাদ আদনান তাইয়ান চট্টগ্রাম খবরকে বলেন, ‘বাংলাদেশি পাসপোর্ট নিয়ে একটি হত্যা মামলার আসামি এক রোহিঙ্গা দেশ ছেড়ে জেদ্দা যাচ্ছে বলে আমাদের কাথে তথ্য ছিল। সেই তথ্যের ভিত্তিতে তাকে আমরা শুক্রবার (১০ ফেব্রুয়ারি) রাতে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গ্রেপ্তার করি।

তিনি আরও বলেন, আসাদুল্লাহ রোহিঙ্গা ক্যাম্পে সংগঠিত একটি হত্যা মামলার আসামি। তিনি উখিয়া ১২ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে থাকতেন। যাচাই-বাছাই শেষে শনিবার তাকে উখিয়া থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে।

রোহিঙ্গা কীভাবে বাংলাদেশি পাসপোর্ট পেলো তা তদন্ত হচ্ছে জানিয়ে ডিসি-ডিবি নিহাদ আদনান তাইয়ান বলেন, সাধারণ ডায়েরি মুলে আমরা আসাদুল্লাহর পাসপোর্ট জব্দ করেছি। তদন্ত সাপেক্ষে আইনী ব্যবস্থা নেওয়া হবে।

শাহ আমানত বিমানবন্দরে নিয়োজিত বিশেষ পুলিশ সুপার এ টি এম শাহীন আহমেদ বলেন, ‘একটি মামলার সূত্র ধরে আসাদুল্লাহ নামে এক ব্যক্তিকে বিদেশ যাওয়ার সময় আটকে দেয়া হয়েছে। সৌদি আরবের জেদ্দাগামী ফ্লাইটের (বিজি-১৩৫) যাত্রী হিসেবে আসাদুল্লাহ বোর্ডিং পাস সংগ্রহ করেছিলেন। ফ্লাইটটি সন্ধ্যা সাড়ে ৭টায় বিমানবন্দর ছেড়ে যাওয়ার কথা ছিল। এর আগেই তাকে আমরা গ্র্রেপ্তার করা হয়।’

মন্তব্য নেওয়া বন্ধ।