অপরাধ দমনে ভূমিকা রাখছে কমিউনিটি পুলিশ: সিএমপি কমিশনার

অপরাধ দমনে কমিউনিটি পুলিশ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। যে কোন ঘটনা তাৎক্ষনিকভাবে পুলিশকে অবহিত করে তারা জনসাধারণের মাঝে একটি আস্থা ও ভরসার স্থান তৈরি করে নিয়েছে বলে মন্তব্য করেছেন চট্টগাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার কৃষ্ণ পদ রায়।

বৃহস্পতিবার (১১ জুলাই) কমিশনার কার্যালয়ের কনফারেন্স রুমে কমিউনিটি পুলিশিং চট্টগ্রাম মহানগরের উদ্যোগে আয়োজিত পরিচিতি ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, পুলিশের কাজকে আরও গতিশীল করতে কমিউনিটি পুলিশের ভূমিকা অপরিসীম। কমিউনিটি পুলিশের প্রতিটি সদস্য নিবেদিত থাকেন বলে পুলিশ যে কোন ঘটনা তাৎক্ষনিক অবহিত হয়ে কুইক রেসপন্স করতে পারে। মানুষের মাঝে পুলিশি সেবা গ্রহন কিংবা পুলিশের কাছে যেতে যে অনীহা, আগ্রহ ছিলো। তা এখন অনেকটা কমে গেছে কমিউনিটি পুলিশের কারণে।

সিএমপি কমিশনার আরও বলেন, বর্তমানে কমিউনিটি পুলিশ সাধারণ জনগণ ও পুলিশের মাঝে একটি সেতুবন্ধন তৈরি করে দিয়েছে। ফলে মানুষের পুলিশভীতি কমছে। আমরা চাই কমিউনিটি পুলিশ তাদের এই কার্যক্রম অব্যাহত রাখুক। তাদের কার্যক্রম আরও জোরালো ও অর্থবহ হয়ে উঠুক। সাধারণ মানুষের সাথে তাদের ইনভলবমেন্ট বাড়ুক। তারাও সেটি আমাদের জানাক। অপরাধ নিরসনে সকলেরই সম্মিলিত প্রচেষ্টা দরকার।

সভা শেষে চট্টগ্রামে নবাগত অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) এম এ মাসুদ, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) আ স ম মাহতাব উদ্দিনকে ফুল দিয়ে বরণ করে নেন কমিউনিটি পুলিশিং চট্টগ্রাম মহানগরের আহবায়ক ও একুশে পদক প্রাপ্ত সাংবাদিক এম এ মালেক।

জানতে চাইলে কমিউনিটিং পুলিশিংয়ের চট্টগ্রাম মহানগরের সদস্য সচিব অহিদ সিরাজ চৌধুরী স্বপন জানান, ১৩ আগস্ট পথ শিশুদের মাঝে চাল বিতরণ করা হবে। আমরা ইউনিসেফ’র সহযোগিতায় পথ শিশুদের প্রশিক্ষণ ও চাকুরির ব্যবস্থা গ্রহণ করেছি। পথ শিশুরা যোগ্যতা ও দক্ষতা অনুযায়ী মাসিক ১৮ হাজার টাকা পর্যন্ত বেতনের চাকুরি পাবে।

মতবিনিময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগরের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমেদ চৌধুরী, চট্টগ্রাম প্রেস ক্লাব সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও কমিউনিটি পুলিশিং চট্টগ্রাম মহানগরের নেতৃবৃন্দ।

মন্তব্য নেওয়া বন্ধ।