আফ্রিদি—মুরালিদের নিয়ে যুক্তরাষ্ট্রে লিগ আয়োজনের নেপথ্যে

সাত-সাগর তেরো নদী পার হয়ে যুক্তরাষ্ট্রে ক্রিকেট লিগের আয়োজন করে এক পাকিস্তানি উদ্যোক্তা চমক দেখিয়েছে। অবিশ্বাস্য রকমের চেষ্টায় লিগ আয়োজন করে আলোচনায় মোহাম্মদ কামরান আয়াওয়ান নামের ওই উদ্যোক্তা।

এই লিগে কে নেই? শুধু পাকিস্তানের নয় বিশ্বের বিভিন্ন দেশের বাঘা বাঘা ক্রিকেটার মাঠ মাতাবেন যুক্তরাষ্ট্রের এই লিগে। শহীদ আফ্রিদি, মিসবাউল হক, মুরালি বিজয়, মুনাফ প্যাটেল, চামারা কাপুগেদারা, জনাথন কার্টার, জেরম টেলরসহ বিশ্বের নানা দেশের তারকারা খেলবেন এখানে।

ইউএস মাস্টার্স টি-টেন লিগ নামে এই টুর্নামেন্টের প্রথম আসরে লড়াই করবে ৬ দল। সাবেক কিংবদন্তি ক্রিকেটারের পাশাপাশি সবেমাত্র খেলা শুরু করা ক্রিকেটাররাও অংশ নিতে পারবে এই টুর্নামেন্টে। ১৮ থেকে ২৭ আগস্ট পর্যন্ত এই আসর চলবে।

আওয়ানের জন্য লিগ আয়োজন নিঃসন্দেহে একটা কঠিন কাজ ছিল। পাকিস্তানের সাবেক অধিনায়ক মিসবাউল হকের কল্যাণে সেটি দ্রুত বেগবান হয়। আওয়ান এবং তার দল লিগ আয়োজনের জন্য নানা ধরনের পদ্ধতি আলোচনা করে তারপর মাঠে নামে। তাদের চেষ্টা ছিল এখানে যেন কোনো কমতি না থাকে।

বিশ্বের সেরা তারকাদের ভেড়ানো ছিল লিগের অন্যতম চ্যালেঞ্জ। সেটি তারা করে দেখিয়েছে দারুণ ভাবে। টপ অর্ডার থেকে শুরু করে টেল এন্ডারে সব ধরনের তারকা ক্রিকেটার রেখে আকর্ষণীয় করে রেখেছেন তারা।

আওয়ানের এই চেষ্টা শুধু ক্রিকেটকে বেগবান করবে তা নয়, এটি সংস্কৃতি দিক থেকেও ব্যাপক প্রভাব রাখবে। এ চাহড়া বিশেষ করে পাকিস্তানি ক্রিকেটারদের যুক্তরাষ্ট্রে নিজেদের মেধা প্রদর্শনের একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম হিসেবেও কাজ করবে।

মন্তব্য নেওয়া বন্ধ।