আল-হামরিয়া বন্দরে এমভি আব্দুল্লাহ

নিরাপদে সংযুক্ত আরব আমিরাতের আল-হামরিয়া বন্দর জেটিতে ভেড়ানো হয়েছে জলদস্যুদের কবল থেকে মুক্ত বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ। সোমবার (২২ এপ্রিল) রাতে জাহাজটি বন্দরের জেটিতে ভেড়ানো হয়। দস্যূদের কবল থেকে মুক্ত হওয়ার ৯ দিনের মাথায় তীরের দেখা পেলেন জাহাজটির ২৩ নাবিক।

জাহাজ তীরে ভেড়ানো আগে আজমানে রেডিসন ব্লু হোটেলে বাংলাদেশ মিশনের সঙ্গে বৈঠক করেন জাহাজ কর্তৃপক্ষ। এসময় আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. আবু জাফর ও বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বি এম জামাল হোসেনসহ বাংলাদেশ কনস্যুলেটের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এমভি আব্দুল্লাহ জাহাজের মালিকপক্ষ কেএসআরএম’র ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর শাহরিয়ার জাহানও উপস্থিত ছিলেন।

আল-হামরিয়া বন্দরে এমভি আব্দুল্লাহ 1

জাহাজ বন্দরে ফিরলে মালিকপক্ষ ও বাংলাদেশ মিশন থেকে ১০-১৫ জনের একটি দল জাহাজ পরিদর্শন করেন। সেখানে নাবিকদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে।

কেএসআরএম’র ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর শাহরিয়ার জাহান নাবিকদের বিষয়ে বলেন, আমরা প্রথমে সবার সঙ্গে কথা বলবো। কেউ চাইলে (নাবিকরা) দেশে ফিরতে পারবেন। সেই অনুযায়ী আইনী প্রক্রিয়া শেষে তাদের ভিসার জন্য আবেদন করা হবে। আবার তারা চাইলে একসঙ্গে জাহাজে করেও ফিরতে পারবেন।

রাষ্ট্রদূত মো. আবু জাফর বলেন, ‘এমভি আবদুল্লাহ একটি বাণিজ্যিক জাহাজ। তারা মূলত দুবাই আসার পথে সোমালি জলদস্যুদের কবলে পড়ে। তবে জিম্মি জাহাজটি কোন ক্ষয়-ক্ষতি ছাড়াই মুক্তি পেয়েছে, নাবিকরাও সুস্থ রয়েছেন; বিষয়টি ইতিবাচক।

মন্তব্য নেওয়া বন্ধ।